Advertisement
০৪ মে ২০২৪
Badshah in Legal Trouble

নিজের গানে শিবঠাকুরকে অপমান! আইনি জটে ফেঁসে শেষমেশ কান ধরলেন র‌্যাপার বাদশা

সম্প্রতি মুক্তি পেয়েছে র‌্যাপার বাদশার ‘সনক’ গানটি। তার পর থেকে সেই গানের কথা নিয়ে তুমুল বিতর্ক। দিন কয়েক আগেই আইনি জটিলতাতেও ফাঁসেন জনপ্রিয় র‌্যাপার।

Rapper Badshah issues apology over Bholenath controversy in his new Sanak song.

বিতর্কে জর্জরিত নতুন গান, অবশেষে ক্ষমা চাইলেন বাদশা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১১:৪৮
Share: Save:

ভারতের অন্যতম জনপ্রিয় র‌্যাপার বাদশা। আধুনিক প্রজন্মের একাধিক হিট গানের নেপথ্যে আছেন তিনি। বলিউড ছবির গান থেকে তাঁর নিজস্ব গান, শ্রোতাদের প্লেলিস্টে জায়গা করে নিয়েছে ‘লড়কি বিউটিফুল’ থেকে ‘গেন্দা ফুল’-এর মতো গানও। সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর নতুন গান ‘সনক’। মুক্তির পর থেকেই জনপ্রিয়তার শীর্ষে এই গান। ইউটিউবে ইতিমধ্যেই গানের ভিউজ় ২ কোটির আশেপাশে। এমনকি, ইউটিউব ট্রেন্ডিংয়েও রয়েছে এই গান। তবে জনপ্রিয়তাই কাল হয়েছে বাদশার এই গানের। দিন কয়েক আগেই বিতর্কের মুখে পড়ে ‘সনক’ গানটি। সেই বিতর্ক এমন জায়গায় পৌঁছয় যে, বাদশার বিরুদ্ধে দায়ের হয় এফআইআরও। এ বার সমাজমাধ্যমে প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য হলেন র‌্যাপার বাদশা। সোমবার সমাজমাধ্যমের পাতায় ক্ষমা চেয়ে একটি বিবৃতি পোস্ট করেন তিনি।

দিন কয়েক আগে অভিযোগ ওঠে বাদশার ‘সনক’ গানের একটি কলিতে নাকি হিন্দুধর্মে উপাস্য দেবতা মহাদেবের বিষয়ে অপমানজনক কথা ব্যবহার করা হয়েছে। এমনই অভিযোগ তোলেন মধ্যপ্রদেশের এক পুরোহিত। উজ্জ্বয়িনীর মহাকালেশ্বর মন্দিরের এক অভিজ্ঞ পুরোহিতের দাবি, বাদশার গানে নাকি শিবঠাকুরের বিষয়ে অশ্লীল শব্দ ব্যবহার করা হয়েছে, যা হিন্দু ধর্মের ভাবাবেগকে আঘাত করেছে। অবিলম্বে গান থেকে ওই অংশ বাদ দেওয়ার দাবি জানিয়েছেন মহাকালেশ্বর মন্দিরের অভিযোগকারী পুরোহিত। দিন কয়েক আগে এই অভিযোগ উঠলেও এত দিন নীরবই ছিলেন র‌্যাপার। সোমবার ইনস্টাগ্রামে প্রকাশিত বিবৃতিতে তিনি লেখেন, ‘‘আমার নজরে এসেছে যে ‘সনক’ গানের একটি লাইনের জন্য বেশ কিছু শ্রোতার ভাবাবেগে আঘাত লেগেছে। আমি খুব মন থেকে আমার অনুরাগীদের জন্য গান গাই। এই বিতর্কের জেরে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, গানের ওই অংশগুলো বদলে দেওয়া হবে। এতে একটু সময় লাগবে, আশা করি আপনারা একটু ধৈর্য রাখবেন।’’ শ্রোতাদের একাংশের ধর্মীয় ভাবাবেগ আহত হওয়ার জন্য দুঃখিত তিনি, এ কথা জানিয়ে ক্ষমাও চান জনপ্রিয় র‌্যাপার। তিনি লেখেন, ‘‘আমার অনুরাগীরা আমার কাছে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। তাই, তাঁদের মতামতও আমার কাছে গুরুত্বপূর্ণ।’’

মহাকালেশ্বর মন্দিরের পুরোহিতের অভিযোগের পরে বাদশার গান থেকে ভোলানাথের নাম মুছে ফেলার দাবি জানান হিন্দু সংস্থা-সহ মহাকাল সেনা ও পূজারি মহাসঙ্ঘ। যদিও ‘সনক’ গানে বাদশা নিজেকে মহাদেবভক্ত বলেই দাবি করেছেন। তবে, তা মানতে নারাজ মহাকালেশ্বর মন্দিরের পুরোহিত। তাঁদের মতে, গান শুরু হওয়ার ৪০ সেকেন্ডের মাথায় ভগবান শিবকে নিয়ে অশ্লীল শব্দ ব্যবহার করেছেন র‌্যাপার। গান থেকে এমন অপমানজনক শব্দ বাদ দিতে হবে বলে দাবি জানান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE