×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

বর্ডারের বিখ্যাত গান গেয়ে ভাইরাল লাদাখি দুই শিল্পী, দেশাত্মবোধ তাঁদের চোখে ও গলায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জানুয়ারি ২০২১ ২২:০২
‘বর্ডার’ ছবির গানে মগ্ন দুই লাদাখি শিল্পী

‘বর্ডার’ ছবির গানে মগ্ন দুই লাদাখি শিল্পী
টুইটার

‘ঘর কব আয়োগে’— ৯০ দশক থেকে এই গানে রোমাঞ্চ অনুভব করেন দেশবাসী। দেশাত্মবোধক গান হিসেবে এখনও তালিকার প্রথম দিকে সোনু নিগম ও রূপকুমার রাঠোরের গাওয়া এই গানটি। অনু মালিকের সুর দেওয়া এই গানটি আজও পাড়ায় পাড়ায় বেজে ওঠে ১৫ অগস্ট দিনে। সেই গানটির ‘কভার’ প্রকাশ করলেন লাদাখবাসী দুই শিল্পী।

নগ্ন পাহাড়, খোলা আকাশ আর হু হু করে হাওয়া দিচ্ছে চারপাশে। ‘ওম মনি পদ্মে হুম’ লেখা লাল, সাদা, নীল, নানা রঙের পতাকাগুলো উড়ছে মনের আনন্দে। তারই মাঝে একটি ছেলে ও একটি মেয়ে গাইছেন, ‘ইয়ে দিল সুনা সুনা হ্যাঁয়।’ ভাইরাল হওয়াটা আশ্চর্যের নয়। ছেলেটির হাতে কেবল একটা গিটার। গানটা গাওয়ার সময়ে তাঁদের মনের ভিতরের আবেগ স্পষ্ট হয়ে ধরা পড়ছে ক্যামেরায়।


ভিডিয়োটি করা হয়েছে ১৫ জানুয়ারি, ‘সেনা দিবস’ উপলক্ষে। ভিডিয়োয় গান গাইছেন লাদাখের দুই সঙ্গীতশিল্পী পদ্মা দোলকার এবং স্ট্যানজিন নোরগেজ। ভিডিয়োটি পোস্ট করা হয়েছে টুইটারে। ক্যাপশনে লেখা, ‘মেরা ভারত’।
বহু বলি তারকার চোখে পড়েছে ভাইরাল ভিডিয়োটি। বলি নায়িকা রবিনা টন্ডন, নায়ক সুনীল শেট্টী, সুশান্ত সিংহ, আদিল হোসেন ভিডিয়োটি শেয়ার করে গায়ক-গায়িকাকে শুভ কামনা জানিয়েছেন। তাঁদের ভালবাসা পাঠিয়েছেন তাঁদের উদ্দেশ্যে। রবিনার সেই পোস্টটি স্ট্যানজিন শেয়ার করে তাঁর অভিব্যক্তি জানিয়ে লিখেছেন, ‘সকালে উঠেই এটা দেখলাম। রবিনা ম্যাম আমার টুইটের পাল্টা টুইট করেছেন! যেন বিশ্বাসই করতে পারছি না।’ রবিনাকে ধন্যবাদ জানিয়ে লাদাখ থেকে অসংখ্য পাঠালেন তিনি।

Advertisement


Advertisement