Advertisement
১৭ মে ২০২৪
Prabha Atre

প্রভা আত্রের জীবনাবসান

১৯৩২ সালের ১৩ সেপ্টেম্বর তৎকালীন বম্বে প্রেসিডেন্সির পুণেতে জন্ম প্রভা আত্রের। ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ শুরু। কিরানা ঘরানার সুরেশবাবু মানে এবং হীরাবাই বরোদেকরের কাছে তিনি প্রশিক্ষণ নেন।

prabha atre.

প্রভা আত্রে। ছবি: এক্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

ভারতীয় মার্গসঙ্গীতের কিংবদন্তি কণ্ঠশিল্পী প্রভা আত্রের জীবনাবসান ঘটল। উপমহাদেশের শাস্ত্রীয় সঙ্গীতের ক্ষেত্রে সুদীর্ঘ কয়েক দশক ধরে তিনি অবিসংবাদী হিসাবে সম্মানিত। ব্যতিক্রমী ‘কম্পোজ়ার’ হিসেবে তাঁর ভূমিকা একই ভাবে স্মরণীয়। শনিবার ভোরে তাঁর পুণের বাড়িতে হৃদ্‌রোগে আক্রান্ত হন কিরানা ঘরানার বরেণ্য এই শিল্পী। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃত্যুকালে শিল্পীর বয়স হয়েছিল ৯১ বছর।

১৯৩২ সালের ১৩ সেপ্টেম্বর তৎকালীন বম্বে প্রেসিডেন্সির পুণেতে জন্ম প্রভা আত্রের। ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ শুরু। কিরানা ঘরানার সুরেশবাবু মানে এবং হীরাবাই বরোদেকরের কাছে তিনি প্রশিক্ষণ নেন। কণ্ঠসঙ্গীতের পাশাপাশি তিনি কত্থক নৃত্যকলার তালিমও গ্রহণ করেন। সঙ্গীতশিক্ষার পাশাপাশি বিজ্ঞান ও আইন নিয়ে স্নাতক হন। অবশ্য সঙ্গীতজীবনই সাফল্যের শীর্ষসম্ভার নিয়ে অপেক্ষায় ছিল তাঁর।

খেয়াল, দাদরা ঠুংরিতে তাঁর অবদান স্বকীয়তায় চিহ্নিত। দেশের তিনটি পদ্ম সম্মানের পাশাপাশি নানা সম্মাননায় ভূষিত শিল্পী সঙ্গীত উপস্থাপনার সঙ্গে শিক্ষক, গবেষক, গ্রন্থকার হিসাবেও ধারাবাহিক ভাবে কাজ করে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singer Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE