Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian classical music

Royal Albert hall: ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠানে মেক্সিকান শিল্পীর সৃষ্টির মিশেলে অনুষ্ঠান রয়্যাল অ্যালবার্ট হলে

১৩ জুলাই রয়্যাল অ্যালবার্ট হলে পরিবেশিত হতে চলেছে মেক্সিকান চিত্রশিল্পের সঙ্গে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মেলবন্ধনে এক অনুষ্ঠান।

রয়্যাল অ্যালবার্ট হলে মেক্সিকান চিত্রশিল্পের সঙ্গে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মেলবন্ধনে  আয়োজিত অনুষ্ঠান।

রয়্যাল অ্যালবার্ট হলে মেক্সিকান চিত্রশিল্পের সঙ্গে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মেলবন্ধনে আয়োজিত অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ১১:৩৭
Share: Save:

আগামী ১৩ জুলাই লন্ডনের দক্ষিণ কেনসিংটনের রয়্যাল অ্যালবার্ট হলে অনুষ্ঠিত হতে চলেছে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অনুষ্ঠান। অনুষ্ঠানটির ভিন্নধর্মী। প্রখ্যাত মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিডা কাহলোর চিত্রের মাধ্যমে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রংরূপ ফুটিয়ে তোলা হবে এই অনুষ্ঠানে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভায়োলিন বাদক বিদুষী কালা রামনাথ, তবলা বাদক পণ্ডিত সঞ্জু সহাই, ব্রিটিশ-বাংলাদেশি কন্ঠশিল্পী শাপলা শালিক এবং নেপথ্য ব্যবস্থাপনায় থাকছেন কবি শামীম শাহান। অনুষ্ঠানের সমাপ্তি বাংলাদেশের রাধারমণ দত্ত রচিত ‘কারে দেখাব মনের দুঃখ গো’ গানের মাধ্যমে।

তরুণ চলচ্চিত্রকার মকবুল চৌধুরি এই অনুষ্ঠানে ফ্রিডা কাহলোর নির্বাচিত চিত্রকর্মের উপর প্রদর্শিতব্য ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করার দায়িত্বে রয়েছেন। ফ্রিডার চিত্রকর্ম ও ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের যে পারস্পরিক সম্পর্ক, তা নিয়ে রচিত পাণ্ডুলিপি থেকে কিছু অংশ পাঠ করে শোনাবেন শ্রী গঙ্গোপাধ্যায়।

অনুষ্ঠানের আয়োজক সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিকের পরিচালক টিএম আহমেদ কায়সার বলেন, ‘‘গত ১৩ বছর ধরে আমরা নানা ধারার অনুষ্ঠান করছি। এই অনুষ্ঠানটি করতে পারা আমাদের নিরলস প্রচেষ্টার একটি স্বীকৃতি হিসাবে দেখা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE