Advertisement
০২ মে ২০২৪
Oscar 2024

অস্কারে সেরা সহ-অভিনেতার বিভাগে মনোনীত রায়ান গজ়লিং, তার পরেও এত হতাশ কেন?

সদ্য প্রকাশিত হয়েছে চলতি বছরের অস্কারের মনোনয়ন। সবাইকে টেক্কা দিয়ে এক ডজনের বেশি মনোনয়ন অর্জন করেছে ক্রিস্টোফার নোলানের ছবি ‘ওপেনহাইমার’।

Ryan Goslingin Barbie movie.

‘বার্বি’ ছবিতে রায়ান গজ়লিং। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৯:০৩
Share: Save:

মঙ্গলবার প্রকাশ্যে এসেছে চলতি বছরের অস্কারের মনোনয়নের তালিকা। গত বছর অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’র জয়জয়কারের পর এই বছরের জন্যও ‘টুয়েলভ্থ ফেল’ নিয়ে আশায় বুক বেঁধেছিলেন ভারতীয় দর্শক। সেই আশা পূরণ হয়নি। যদিও ভারতীয় প্রেক্ষাপটে তৈরি তথ্যচিত্র ‘টু কিল আ টাইগার’ মনোনয়ন অর্জন করেছে সেরা পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে। সেই ছবির পরিচালক পূজা পহুজা ভারতীয় বংশোদ্ভূত, তবে টরন্টোর বাসিন্দা। ৯৬তম অস্কারে ভারতের প্রাপ্তি এখনও পর্যন্ত এইটুকুই। তবে চলতি বছরের অস্কারের মনোনয়ন প্রকাশ্যে আসার পর থেকেই অসন্তোষ সমালোচক ও দর্শকমহলে। এ বার মনোনয়ন তালিকা নিয়ে হতাশা প্রকাশ করলেন হলিউড তারকা রায়ান গজ়লিংও।

গ্রেটা গারউইগ পরিচালিত ‘বার্বি’ ছবিটি চলতি বছরের অস্কারে অন্যতম ‘ফেবারিট’। সেই ছবি পেয়েছে মাত্র আটটি মনোনয়ন। ‘বার্বি’ ছবিতে ‘কেন’ চরিত্রে নিজের কাজের জন্য সহ-অভিনেতার বিভাগে মনোনীত হয়েছেন রায়ান। তবে সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর বিভাগে মনোনীত হননি গ্রেটা বা মার্গো রবি কেউই। ছবির প্রধান দুই স্তম্ভকেই রীতিমতো পাশ কাটিয়ে চলে গিয়েছেন অস্কার কর্তৃপক্ষ, দাবি অনুরাগীদের। গ্রেটা ও মার্গো মনোনয়ন না পাওয়ায় হতাশ রায়ানও। একটি বিবৃতিতে তিনি লেখেন, ‘‘আমি আমার অত্যন্ত প্রতিভাবান সহকর্মীদের সঙ্গে এক বিভাগে মনোনয়ন অর্জন করতে পেরে অত্যন্ত গর্বিত। তবে, ‘বার্বি’কে ছাড়া ‘কেন’-এর কোনও অস্তিত্বই নেই। গ্রেটা ও মার্গোর জন্যই এই ছবি আজ সারা বিশ্বের দর্শকের কাছে পৌঁছেছে, ইতিহাস তৈরি করতে সক্ষম হয়েছে। তাঁদের মনোনীত হতে না দেখে আমি যে কতটা হতাশ হয়েছি, তা বলে বোঝাতে পারব না।’’ তবে সহ-অভিনেত্রীর বিভাগে মনোনীত হওয়ার জন্য অভিনেতা আমেরিকা ফেরেরাকে অভিনন্দনও জানিয়েছেন রায়ান।

রায়ানের এই বিবৃতির সঙ্গে একমত দর্শকও। ‘বার্বি’ ছবির সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই শিল্পী গ্রেটা ও মার্গো। তাঁরা মনোনয়ন না পাওয়ায় বেশ অসন্তুষ্ট অনুরাগীরা। নিজের হতাশার কথা বিবৃতিতে জানিয়েছেন অভিনেত্রী আমেরিকাও। অন্য দিকে, ‘কিলার্স অফ দ্য ফ্লাওয়ার মুন’ সেরা ছবি, সেরা পরিচালক ও সেরা সহ-অভিনেতার বিভাগে মনোনীত হলেও সেরা অভিনেতার বিভাগে মনোনয়ন পাননি লিওনার্দো ডিক্যাপ্রিও। লিওর মতো তারকার মনোনয়ন না পাওয়ার ঘটনাতেও বেশ অবাক অনুরাগীরা। তবে অভিনেত্রী লিলি গ্ল্যাডস্টোন সেরা অভিনেত্রীর বিভাগে মনোনয়ন অর্জন করায় খুশি তাঁরা। লিলি-ই আমেরিকার আদি বাসিন্দাদের বংশোদ্ভূত প্রথম অভিনেত্রী, যিনি অস্কারের মঞ্চে মনোনীত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE