Advertisement
০৫ মে ২০২৪
Arijit Singh

এক দশক আগের ‘ভুল’-এর মাসুল! অরিজিৎ গান গাইলেই ছবি থেকে তা বাদ দিয়ে দিতেন সলমন

অরিজিৎ সিংহের সঙ্গে তাঁর অশান্তির খবর বলিপাড়ায় সুবিদিত। ন’বছর আগে ২০১৪ সালে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিজের ‘ভুল’-এর কারণে সলমন খানের চোখের বালি হয়ে উঠেছিলেন অরিজিৎ।

Salman Khan refused to work with Arijit Singh after 2014 award show feud

(বাঁ দিকে) অরিজিৎ সিংহ। সলমন খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১২:৩৬
Share: Save:

দেশের অন্যতম জনপ্রিয় গায়ক তিনি। তবে তাঁর জনপ্রিয়তা এবং খ্যাতি শুধু দেশের গণ্ডিতেই সীমাবদ্ধ নয়। আন্তর্জাতিক স্তরেও সাফল্য অর্জন করেছেন অরিজিৎ সিংহ। কর্মসূত্রে এখন মুম্বইবাসী হলেও অরিজিতের জন্ম এবং বেড়ে ওঠা পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের জিয়াগঞ্জে। সেই বাঙালি গায়কের গানই এখন শ্রোতাদের মুখে মুখে ফেরে। শাহরুখ খানের মতো তারকার ছবিতেও গান গেয়েছেন অরিজিৎ। তাঁর গাওয়া ‘চলেয়া’ এই বছরের অন্যতম জনপ্রিয় গান। তবে এই বছর নিজের কর্মজীবনে আরও এক মাইলফলক পেরিয়েছেন জিয়াগঞ্জের গায়ক। সলমন খানের ছবি ‘টাইগার ৩’-তে প্লেব্যাক করেছেন তিনি। তবে এই প্রথম নয়, এর আগেও নাকি সলমনের ছবির জন্য গান গেয়েছিলেন অরিজিৎ। তা সত্ত্বেও নাকি সেই গান শেষ পর্যন্ত শ্রোতারা শুনতে পাননি। কারণ অরিজিতের গাওয়া সেই গান নাকি সলমন ছবিতে রাখতেই দেননি!

২০১৪ সালে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অরিজিৎ এবং সলমনের দ্বন্দ্বের সূত্রপাত। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়ক হলেও অত্যন্ত সাধারণ মানের জীবনযাপনেই অভ্যস্ত অরিজিৎ। তাঁর পোশাকেও দেখা যায় সেই ছাপ। ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও সাদামাটা পোশাকেই গিয়েছিলেন অরিজিৎ। মঞ্চে পুরস্কার নিতেও উঠেছিলেন সেই পোশাকেই। সেখানেই ঘটে সেই অঘটন। সলমন অরিজিৎকে প্রশ্ন করেন তিনি দর্শকাসনে বসে ঘুমিয়ে পড়েছিলেন কি না। ঘাবড়ে গিয়ে অরিজিৎ উত্তর দেন, ‘‘আপনারাই তো ঘুম পাড়িয়ে দিলেন।’’ মঞ্চ থেকে নেমে দর্শকাসনে না বসে সোজা হাঁটা লাগিয়েছিলেন অরিজিৎ। তাতে আরও চটে গিয়েছিলেন সলমন। ভাইজানের মনে হয়েছিল, পুরস্কার বিতরণী অনুষ্ঠানকে ছোট করছেন অরিজিৎ। তবে তেমন কোনও উদ্দেশ্য ছিল না অরিজিতের। সলমনকে পরে তা বুঝিয়ে বলার চেষ্টাও করেন তিনি। যদিও তাতে বরফ গলেনি।

সলমনের এই রাগের ফল গত প্রায় এক দশক ধরে ভুগছেন অরিজিৎ। সলমনের ছবি ‘কিক’-এ একটি গান রেকর্ড করে ফেলেছিলেন গায়ক। তার পরেও সেই গান ছবিতে নিতে রাজি হননি সলমন। এমনকি, ‘বজরঙ্গি ভাইজান’ ছবির অ্যালবামে সুরকার প্রীতমের সঙ্গে কাজ করার সময় একটি গান গাওয়ার কথা ছিল অরিজিতের। প্রীতম নিজেই তাঁকে দিয়ে সেই গান আর গাওয়াননি। অরিজিৎকে তিনি বুঝিয়ে বলেন, তিনি গান গাইলে সলমন সেই গান ছবিতেই রাখবেন না। একাধিক বার প্রত্যাখ্যাত হওয়ার পরেও হাল ছাড়েননি অরিজিৎ। মেসেজ করে তাঁকে ক্ষমা করে দেওয়ার অনুরোধ রেখেছেন সলমনের কাছে। এক সাক্ষাৎকারে অরিজিৎ বলেন, ‘‘ওই ঘটনার পরে আমার খুব খারাপ লেগেছিল। আমি ভাইকে মেসেজ করে জানিয়েছিলাম, আমি ব্যক্তিগত ভাবে তাঁর কাছে ক্ষমা চাইতে চাই। আমি তো ইন্ডাস্ট্রিতে তখন নতুন, ভুল করে ফেলেছিলাম। তিনি যেন অভিজ্ঞ হিসাবে আমাকে ক্ষমা করে দেন।’’

ঘটনার প্রায় ন’বছর পরে অবশেষে মন গলেছে সলমনের। চলতি বছরেই সলমনের গ্যালাক্সি অ্যাপার্টমেন্টে দেখা গিয়েছিল অরিজিৎকে। তার কয়েক সপ্তাহের মধ্যেই মুক্তি পেয়েছে অরিজিতের গাওয়া গান ‘লেকে প্রভু কা নাম’। সলমনের পরবর্তী ‘টাইগার ৩’-তে রয়েছে এই গান। অরিজিতের গাওয়া ওই গানে ক্যাটরিনা কইফের সঙ্গে নাচ করেছেন সলমন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE