Advertisement
০৪ মার্চ ২০২৪
Sameera Reddy

Sameera Reddy: সন্তানের জন্ম দিয়ে প্রবল মন খারাপ? সমীরা বলছেন, আপনি একা নন

মাতৃত্বকালীন অবসাদে ভোগেন অনেক মা-ই। কেবল বুঝতে পারেন না। সচেতন করতে চাইলেন সমীরা।

মনের স্বাস্থ্য ভাল রাখবেন কী ভাবে

মনের স্বাস্থ্য ভাল রাখবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ২২:৪৪
Share: Save:

শরীর খারাপ হলে বাইরে থেকে তা বোঝা যায়, কিন্তু মন? সেটিই যে সবচেয়ে বেশি অবহেলিত! মনের কষ্ট মনে চেপেই দিনের পর দিন কাজ করে চলেন অধিকাংশ মানুষ। যার ফল কখনওই ভাল হয় না। সে কথাই সবাইকে আরও এক বার স্মরণ করিয়ে দিতে চাইলেন বলিউড অভিনেত্রী সমীরা রেড্ডি।

'রেস'-এর অভিনেত্রী সম্প্রতি নেটমাধ্যমে জানান, মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখা জরুরি। সন্তানের জন্ম দেওয়ার পর অনেকেই মাতৃত্বকালীন অবসাদের মধ্যে দিয়ে যান। সে সম্পর্কে সচেতনও থাকেন না অনেক সময়। তাই সমীরা তাঁর নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে বিষয়টিতে আলোকপাত করতে চাইলেন।

অক্ষয় ভার্দে আর সমীরার প্রথম সন্তান হংসের জন্ম ২০১৫ সালে। তার পর ২০১৯ সালে কোল আলো করে আসে কন্যা নাইরা। অভিনেত্রী জানান, পুত্র হংসের জন্মের পর ভয়াবহ অবসাদের মধ্যে দিয়ে গিয়েছিলেন তিনি। উদ্বেগ, অস্বস্তি, দুশ্চিন্তা তাঁকে বিনিদ্র রেখেছিল। আচরণেও তার প্রভাব পড়ত।

অভিনেত্রী জানান, অনেক চেষ্টা করেও সেই মানসিক যন্ত্রণা থেকে বেরোতে পারতেন না। এ দিকে বুঝতেই পারতেন না, প্রথম সন্তান আসার পর দুঃখ কিসের! পরে বোঝেন, এটিই মাতৃত্বকালীন অবসাদ। আর নিজে জেনেছেন বলেই ভুক্তভোগী অন্য মায়েদের বলতে চান, 'তুমি একা নও। পাশে আছি।'

সেই সঙ্গে সমীরার উপদেশ, 'আগে নিজের যত্ন নিন। নিজের অনুভূতিগুলির প্রতি যত্নশীল হন।'

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE