Advertisement
০৩ মার্চ ২০২৪
Entertainment News

অস্কার মনোনয়নের জন্য শ্রেষ্ঠ ছবির দৌড়ে এই দুই ভারতীয় বায়োপিক

আর হাতে গোনা কয়েক দিনের মধ্যেই অস্কারের জন্য মনোনীত ছবিগুলির তালিকা মুক্তি পাবে। মনোনয়নের তালিকায় ঠাঁই পেতে লড়াই করবে বিশ্বব্যাপী ৩৩৬টি ছবি। এই তালিকায় জায়গা করে নিল দু’টি ভারতীয় সিনেমা। দু’টি ছবিই বায়োপিক, সরবজিৎ এবং এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০১৬ ১১:০১
Share: Save:

আর হাতে গোনা কয়েক দিনের মধ্যেই অস্কারের জন্য মনোনীত ছবিগুলির তালিকা মুক্তি পাবে। মনোনয়নের তালিকায় ঠাঁই পেতে লড়াই করবে বিশ্বব্যাপী ৩৩৬টি ছবি। এই তালিকায় জায়গা করে নিল দু’টি ভারতীয় সিনেমা। দু’টি ছবিই বায়োপিক, সরবজিৎ এবং এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি। এই তালিকায় ভারতীয়-আমেরিকান পরিচালক মিরা নায়ারের ‘কুইন অফ কাটয়ে’-ও জায়গা করে নিয়েছে। উইলিয়ম হুইলারের লেখা ‘কুইন অফ কাটয়ে’ ছবিটি ইংরেজি ভাষার। আর পরিচালকও বর্তমানে আমেরিকাবাসী। উগান্ডা প্রদেশের এক নারীর বাস্তব জীবনের লড়াই নিয়ে গড়ে উঠেছে সিনেমাটি। যদিও এর আগে অস্কারের শ্রেষ্ঠ বিদেশি ছবির বিভাগে তামিল ছবি ‘ভিসারানাই’ মনোনয়নের তালিকায় জায়গা পেতে লড়াই করেছিল। তবে শেষমেশ আর সেই তালিকায় জায়গা হয়নি ‘ভিসারানাই’এর। শ্রেষ্ঠ বিদেশি ছবির মনোনয়নের জন্য যে ৯টি ছবির নাম ঘোষণা করা হয়েছে, তাতে ‘ভিসারানাই’ এর নাম ছিল না। পুলিশদের পাশবিক আচরণ নিয়ে তৈরি এই ছবির প্রযোজনা করেছেন তামিল সুপারস্টার ধনুষ।

‘ভিসারানাই’ এর লড়াইটা থেমে যাওয়ার পর অনেকেই ভেবেছিলেন এই বছর অস্কারে ভারতীয় ছবির ইতি হয়তো এখানেই টানা হয়ে গেল। তবে অন্ততপক্ষে দৌড়ে থাকার আশাটা জিইয়ে রাখল এম এস ধোনি আর সরবজিৎ। ৩৩৬টি ছবির প্রত্যেকটিকেই লস অ্যাঞ্জেলসের যে কোনও বাণিজ্যিক হলে প্রদর্শন করানো আবশ্যিক। ৩১ ডিসেম্বর বা ১ জানুয়ারির মধ্যে দেখানো হলেই চলবে। ‘কুয়ালিফাইং ডিজিটাল ফরম্যাট’ বা ৩৫ বা ৭০ এম এম ফিল্ম ফর্ম্যাটে হতে হবে ছবিগুলোর স্ক্রিনিং। নতুন বছরে সাত দিন ধরে চলবে বাছাই পর্ব।

‘সরবজিৎ’ আর ‘এম এস ধোনি’ কে বাদ দিলে থাকে আরও ৩৩৪টি ছবি। এদের মধ্যে রায়ন গসলিঙের ‘লা লা ল্যান্ড’ নিয়ে অনেক দিন ধরেই মাতামাতি তুঙ্গে। মার্টিন স্করসেসির ৩০ বছরের তপস্যা ‘সাইলেন্স’ও রয়েছে এই তালিকায়। এছাড়াও আছে ‘মুনলাইট’, ‘ম্যানচেস্টার বাই দ্য সি’, ‘অ্যারাইভাল’, ‘হ্যাকসও রিজ’ ইত্যাদি। সুপারহিরো ছবিদের মধ্যে রয়েছে ‘সুইসাইড স্কোয়াড’, ‘ক্যাপ্টেন আমেরিকা’, ‘সিভিল ওয়ার’ এবং ‘এক্সম্যান: অ্যাপোক্যালিপ্স’।

মুক্তি পাওয়ার পরেই সাড়া ফেলেছিল ‘এম এস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’। কিন্তু ‘সরবজিৎ’ সেই ভাবে সফল হয়নি। এখন দেখে নেওয়ার ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের মনোনয়নের তালিকায় এই দুই ভারতীয় বায়োপিকের ঠাঁই হয় কি না।

আরও পড়ুন: তৈমুরকে নিয়ে প্রকাশ্যে এলেন সইফ-করিনা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE