• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আইনি লড়াই ছাড়াই নিষ্পত্তি

Anurag Kashyap
অনুরাগ কাশ্যপ

সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অনুরাগ কাশ্যপের আগামী ছবি ‘চোকড’-এর ট্রেলার। তা দেখে ফেসবুকে পরিচালক উইলসন লুই লিখেছিলেন, অনুরাগের ছবির মূল প্রতিপাদ্যের সঙ্গে তাঁর শর্ট ফিল্ম ‘চোক’-এর (২০১৮) মিল রয়েছে। তবে কি অনুরাগ সেই আইডিয়া চুরি করেছেন? উইলসন অবশ্য এমন কোনও অভিযোগ আনেননি ‘গ্যাংস অব ওয়াসেপুর’-এর পরিচালকের বিরুদ্ধে।

উইলসন জানিয়েছেন, ওই পোস্ট দেখে পরিচালক হনসল মেহতা তাঁর সঙ্গে যোগাযোগ করেন। অনুরাগের ছবিটি দেখেছেন হনসল এবং তাঁর মতে, সেটি অরিজিনাল আইডিয়া থেকেই তৈরি। এর পরে নেটফ্লিক্সের ভাইস প্রেসিডেন্ট (কনটেন্ট) মণিকা শেরগিলের সঙ্গে যোগাযোগ করেন উইলসন। তিনি অবশ্য দু’টি ছবির সাদৃশ্য দেখে বেশ অবাক হন।

ইতিমধ্যেই সংবাদমাধ্যমে এই খবর ছড়িয়ে পড়তে উইলসনের সঙ্গে যোগাযোগ করেন অনুরাগ। তাঁদের মধ্যে একপ্রস্ত কথাবার্তা হয়। এবং দু’জনেই এই সিদ্ধান্তে আসেন যে, দু’টি ছবির ধারণাগত সাদৃশ্য থাকা নেহাতই কাকতালীয়। যদিও মুম্বইয়ের এক সংবাদমাধ্যমকে উইলসন বলেছেন, ‘‘ইন্ডাস্ট্রিতে অনেক রকম ঘটনাই ঘটে। লেখকেরা নিজেদের লেখা নিয়ে নিশ্চিত নন। আবার ক্রিয়েটররা অরিজিনাল লেখককে অনেক সময়েই ক্রেডিট দেন না।’’

অনুরাগ তাঁর সমর্থনে উইলসনকে জানিয়েছেন যে, তাঁর ছবির লেখক নিহিত ভাবে ২০১৩ সালের জুন মাসে এই চিত্রনাট্য স্ক্রিন রাইটার্স অ্যাসোসিয়েশনের কাছে রেজিস্টার করেন। পাঁচ বছর ধরে চিত্রনাট্য ডেভেলপমেন্টের কাজ চলে। জুনের প্রথম সপ্তাহেই অনুরাগের ছবিটি মুক্তি পাবে নেটফ্লিক্সে। তার পরেই সব জল্পনার হবে অবসান।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন