Advertisement
০২ মে ২০২৪
Bollywood Controversy

পানমশলার বিজ্ঞাপন করে আইনি বিপাকে তিন বলিউড তারকা, কী শাস্তি পাবেন অক্ষয়, অজয়, শাহরুখ?

গুটখার বিজ্ঞাপনে কাজ করার জন্য সমাজমাধ্যমের পাতায় নেটাগরিকদের নিন্দায় মুখে পড়েছিলেন আগেই। এ বার আইনি জটে বলিউড তারকা শাহরুখ খান, অক্ষয় কুমার ও অজয় দেবগন।

Akshay Kumar, Ajay Devgn, Shah Rukh Khan.

(বাঁ দিক থেকে) অক্ষয় কুমার, অজয় দেবগন, শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৬:১০
Share: Save:

পরিচিত সংস্থার পানমশলার বিজ্ঞাপনের মুখ তাঁরা। গুটখার বিজ্ঞাপনে কাজ করার কারণে এত দিন সমাজমাধ্যমের পাতায় নেটাগরিক ও অনুরাগীদের সমালোচনার শিকার হয়েছেন শাহরুখ খান, অক্ষয় কুমার ও অজয় দেবগন। এ বার আইনি জটিলতায় ফাঁসলেন তিন বলিউড তারকা। তাঁদের আইনি নোটিস পাঠানো হল কেন্দ্রের ক্রেতা সুরক্ষা দফতরের তরফে। একটি অবমাননা আবেদনের জবাবে কেন্দ্রীয় সরকারের তরফে এলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চকে তারকাদের এই নোটিস পাঠানোর কথা জানানো হয়েছে।

স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হওয়ায় গুটখার মতো তামাকজাত দ্রব্যের বিক্রিতে নিষেধাজ্ঞা না থাকলেও তার বিজ্ঞাপন নিয়ে যথেষ্ট কড়াকড়ি রয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে গুটখার বিজ্ঞাপন নিয়ে আদালতের তরফে যে নির্দেশ জারি করা হয়েছিল, এই বিজ্ঞাপনে তা অমান্য করা হয়েছে— এই অভিযোগের ভিত্তিতে চলতি বছরের অগস্ট মাসে এলাহাবাদ হাই কোর্টে একটি আবেদন জমা দেন এক আইনজীবী। তিনি অভিযোগ করেন, সাধারণ নাগরিকদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক পণ্যের বিজ্ঞাপনে শাহরুখ, অক্ষয় ও অজয়ের মতো তারকাদের উপস্থিতি সমাজের উপর কুপ্রভাব বিস্তার করে। গত অক্টোবর মাসে গোটা বিষয়টি সরকারকে জানান আবেদনকারী আইনজীবী। অবমাননার আবেদনের শুনানির পর কেন্দ্রীয় সরকারের ক্যাবিনেট সচিবকে নোটিস পাঠায় এলাহাবাদ হাই কোর্ট। শুক্রবার ডেপুটি সলিসিটর জেনারেলের তরফে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ইতিমধ্যেই শাহরুখ, অক্ষয় ও অজয়কে শোকজ়ের নোটিস পাঠিয়েছে। আগামী বছর ৯ মে এই মামলায় পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে।

অন্য দিকে, সংশ্লিষ্ট গুটখা সংস্থাকে নোটিস পাঠিয়েছেন খোদ অমিতাভ বচ্চন। তাঁর অভিযোগ, তাঁর সঙ্গে সংস্থার চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরেও নাকি তাঁর অভিনীত বিজ্ঞাপন দেখানো হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE