একজন বনের অধিপতি আর অন্যজন বলিউডের।দুজনেই নিজ নিজ ক্ষেত্রে স্বমহিমায় উজ্জ্বল। কথায় বলে, ' রাজায় রাজায় যুদ্ধ হয় আর উলুখাগড়ার প্রাণ যায়'। না, এ ক্ষেত্রে এই দুই রাজার মধ্যে বিবাদ হয়নি মোটেই। উপরন্তু দুজনের মেলবন্ধনে সৃষ্টি হতে চলেছে এমন এক মাইলস্টোনের, যা তাক লাগিয়ে দেবে বলি-ফ্রিকদের।

চলতি মাসের ১৯ তারিখে ভারতে মুক্তি পাবে ওয়াল্ট ডিজনি প্রযোজিত কম্পিউটার অ্যানিমেটেড ছবি ' দ্য লায়ন কিং'। ১৯৯৪-এ মুক্তিপ্রাপ্ত জনপ্রিয় ছবি' দ্য লায়ন কিং'-এর রিমেক এটি। পরিচালনার দায়িত্বে রয়েছেন 'আয়রন ম্যান', ‘দ্য জাঙ্গল বুক' খ্যাত জন ফেবরিউ।

আফ্রিকার কোনও এক অরণ্যে জন্ম নেওয়া সিংহ শাবক ‘সিম্বা’র যুদ্ধজয়ের কাহিনী নিয়েই এই ছবি। ‘সিম্বা’র বাবা রাজা ‘মুফাসা’। তাঁর একমাত্র লক্ষ্য 'এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য' করে তোলা।জীবনের যাত্রাপথে হিংসা, হানাহানি, ক্ষমতার লড়াই বিশ্বাসঘাতকতা এ সব সত্ত্বেও সিম্বা কি পারবে তাঁর বাবার গৌরব বজায় রাখতে? পারবে মেনে চলতে বাবার দেওয়া সমস্ত উপদেশ? পিতা- পুত্রের এক মিষ্টি বন্ধনের ছবি ' দ্য লায়ন কিং'।

' দ্য লায়ন কিং' ছবির একটি দৃশ্য

আর এই সাড়া জাগানো সিনেমার হিন্দি ভার্সনে ভয়েস ওভারের দায়িত্বে রয়েছেন স্বয়ং কিং খান। শুধু কি তাই? শাহরুখ পুত্র আরিয়ান খানের কণ্ঠও শোনা যাবে এই ছবিতে।  রিয়াল লাইফে বারেবারেই নেটিজেনদের মুগ্ধ করেছে শাহরুখ- আরিয়ানের বন্ডিং। আর এই ছবিতেও ‘সিম্বা’র গলায় শোনা যাবে আরিয়ানের কণ্ঠ।  আর ‘মুফাসা’ অর্থাৎ ‘সিম্বা’র বাবার ভয়েস ওভারে রয়েছেন স্বয়ং এসআরকে।

বাবা-ছেলের গলায় এত মিল অবাক করেছে বলি-প্রেমীদেরও। ডাবিং-এর সময় তা নিয়ে যথেষ্ট অসুবিধার মধ্যেও পড়তে হয় কিং খান কে। একটি দৃশ্যে দুই জনের গলার হুবহু সাদৃশ্যের জন্যে 'রি-ডাব' করতে হয় শাহরুখকে।   

ছবি নিয়ে শাহরুখের মন্তব্য, ‘‘মুসাফার সঙ্গে নিজের খুব মিল খুঁজে পাই।জীবনের দীর্ঘ যাত্রাপথে বাবা মায়ের শেখানো জিনিসগুলো কখনও ফেলনা হয় না। কোথাও না কোথাও তাঁদের বলা কথাগুলোর মধ্যে লুকিয়ে থাকে এক অন্য তাৎপর্য। বাবা- মা সবসময় হয়ত সশরীরে পাশে থাকতে পারেন না। কিন্তু তাঁদের আশীর্বাদ, উপদেশ...। এগুলোই তো সম্বল।'  

হেরে গিয়েও জিতে যাওয়ার গল্প 'দ্য লায়ন কিং'। আর তাতেই অন্য মাত্রা দিয়েছে শাহরুখ- আরিয়ান জুটি। বক্স অফিসে কতটা সাফল্য পাবে তা তো সময়ই বলবে। আপাতত নেটিজেন মজে 'খান'-দের কণ্ঠে।

 

 

আরও পড়ুন:ভিন্ন স্বাদের ক্রাইম থ্রিলারে ‘সনাতন’-ভঙ্গিমায় অনন্য কৌশিক