Advertisement
০২ মে ২০২৪
Shamik Pal

Gouriprasanna Majumdar: প্রয়াণ দিবসে গৌরীপ্রসন্নের ভালবাসার গান শমীকের কণ্ঠে, সুরে সুপর্ণকান্তি

গীতিকারকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি এই গান মনে করিয়ে দিয়েছে পুজোর গানের কথাও

গৌরীপ্রসন্ন মজুমদার-শমীক পাল।

গৌরীপ্রসন্ন মজুমদার-শমীক পাল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৯:৪৬
Share: Save:

বাংলা গানের স্বর্ণযুগ না-ই ফিরুক, তার ছোঁয়া বাংলা গানে ফিরতেই পারে। তেমনই হল ২০ অগস্ট গৌরীপ্রসন্ন মজুমদারের প্রয়াণ দিবসে। তাঁর লেখা অপ্রকাশিত গানে নতুন করে সুর দিলেন সুরকার সুপর্ণকান্তি ঘোষ। গাইলেন শমীক পাল। শ্রীনিবাস মিউজিক সংস্থার ইউটিউব চ্যানেলে এ দিন শোনা গিয়েছে ‘সেখানেই আছ তুমি’। যন্ত্রানুসঙ্গে শমীক গুহ রায়।


গীতিকারকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি এই গান মনে করিয়ে দিয়েছে পুজোর গানের কথাও। নয়ের দশক পর্যন্ত পুজোর আগে নতুন জামার পাশাপাশি বাঙালি অধীর আগ্রহে অপেক্ষা করত পুজো বার্ষিকী পত্রিকা আর পুজোর গানের জন্য। সে কথা মেনে নিয়ে শমীকের দাবি, ‘‘এই প্রজন্মের হয়েও আমি সামান্য সেকেলে। হেমন্ত মুখোপাধ্যায়ের গান গাই। স্বর্ণযুগের গান আমায় টানে। তাই সুপর্ণকান্তি ঘোষের কাছে আবদার ছিল, কিংবদন্তি গীতিকারের একটি গানে যদি তিনি আমার জন্য সুর দেন।’’

শিল্পীর এই অনুরোধ ফেলতে পারেননি নচিকেতা ঘোষের সুযোগ্য সন্তান। আনন্দবাজার অনলাইনকে জানিয়েছেন, ‘‘এই গানে আমি আগেও সুর করেছিলাম। শ্রদ্ধেয় মান্না দে-র কথা ভেবে। কিন্তু এই গান আর তাঁর গাওয়া হয়নি। আমিও তুলে রেখেছিলাম। শমীকের আন্তরিক অনুরোধে আগের সুর সরিয়ে ওঁর গায়কি মাথায় রেখে নতুন সুর দিলাম।"

শমীকের গান শুনে তৃপ্ত সুপর্ণকান্তি। আর শিল্পী? শমীকের দাবি, যুগের হুজুগে শ্রোতা ‘দর্শক-শ্রোতা’য় রূপান্তরিত হলেও ভাল গান এখনও সবাই ভালবাসেন। তাই মাত্র এক দিনেই অসংখ্য শ্রোতার মন কেড়েছে গৌরীপ্রসন্নর ভালবাসার নতুন গান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE