Advertisement
০৫ মে ২০২৪
India Wins Grammy Awards 2024

আবার গ্র্যামি পেলেন জ়াকির হুসেন, সঙ্গী শঙ্কর মহাদেবন এবং রাকেশ চৌরাসিয়াও

‘শক্তি’ ব্যান্ডের কণ্ঠশিল্পী হলেন শঙ্কর মহাদেবন। তবলাবাদক হিসাবে রয়েছেন জ়াকির হুসেন। বেহালায় গণেশ রাজাগোপালন। এবং অন্য তালবাদ্যে ভি সেলভাগণেশ। ২০২৩ সালের ৩০ জুন ‘দিস মোমেন্ট’ অ্যালবামটি মুক্তি পায়। মোট আটটি গান রয়েছে এই অ্যালবামে।

গ্র্যামির মঞ্চে উস্তাদ জ়াকির হুসেন।

গ্র্যামির মঞ্চে উস্তাদ জ়াকির হুসেন। —ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৪০
Share: Save:

সঙ্গীত এবং ‘শক্তি’— গ্র্যামির মঞ্চে ভারতের চার সঙ্গীতশিল্পীর মাথায় জয়ের শিরোপা। আন্তর্জাতিক ক্ষেত্রে ‘বেস্ট গ্লোবাল মিউজ়িক অ্যালবাম’ হিসাবে পুরস্কৃত হল ভারতীয় ব্যান্ড ‘শক্তি’র গানের অ্যালবাম ‘দিস মোমেন্ট’। এই ব্যান্ডের সঙ্গেই জড়িয়ে রয়েছে ভারতের চার সঙ্গীতশিল্পীর নাম। শঙ্কর মহাদেবন থেকে উস্তাদ জ়াকির হুসেন এই ব্যান্ডের সদস্য।

‘শক্তি’ ব্যান্ডের কণ্ঠশিল্পী হলেন শঙ্কর মহাদেবন। গিটারে জন ম্যাকলফলিন। তবলাবাদক হিসাবে রয়েছেন জ়াকির হুসেন। বেহালায় গণেশ রাজাগোপালন। এবং অন্য তালবাদ্যে ভি সেলভাগণেশ। ২০২৩ সালের ৩০ জুন ‘দিস মোমেন্ট’ অ্যালবামটি মুক্তি পায়। মোট আটটি গান রয়েছে এই অ্যালবামে।

গ্র্যামির মঞ্চে শঙ্কর মহাদেবনের সঙ্গে ‘শক্তি’ ব্যান্ডের সদস্যেরা।

গ্র্যামির মঞ্চে শঙ্কর মহাদেবনের সঙ্গে ‘শক্তি’ ব্যান্ডের সদস্যেরা। —ছবি: রয়টার্স।

গ্র্যামি জেতার পর মঞ্চে দাঁড়িয়েই শঙ্কর জানান, এই পুরস্কার তিনি তাঁর স্ত্রীকে উৎসর্গ করলেন। পরিবার এবং বন্ধুবান্ধকে ধন্যবাদ জানিয়ে গ্র্যামির মঞ্চে তিনি বলেন, ‘‘ভগবানকে অশেষ ধন্যবাদ। আমার সহকারী সঙ্গীতশিল্পী, পরিবার, বন্ধুবান্ধব সকলকে ধন্যবাদ। ভারতের জন্য আমরা গর্ব বোধ করি। সব শেষে আমি একটা কথাই বলব। এই পুরস্কার আমার স্ত্রীর প্রাপ্য। আমার সঙ্গীতের, আমার সৃষ্টির প্রতিটি সুর ওকে অর্পণ করি।’’

গ্র্যামি জেতার পর শঙ্কর মহাদেবন।

গ্র্যামি জেতার পর শঙ্কর মহাদেবন। —ছবি: রয়টার্স।

গ্র্যামির মঞ্চে ‘বেস্ট গ্লোবাল মিউজ়িক অ্যালবাম’ বিভাগে বিজয়ী হিসাবে নির্বাচন করা হয় এই অ্যালবামটিকে। মনোনয়নের তালিকায় ছিলেন সুজ়ানা বাকা, বোকান্তে, ডেভিডো এবং বার্না বয়ের মতো সঙ্গীতশিল্পীরাও।

‘শক্তি’ ব্যান্ডের সদস্য হিসাবে বিজয়ী হওয়ার পাশাপাশি সোমবার গ্র্যামির মঞ্চে দ্বিতীয় বার পুরস্কৃত হলেন উস্তাদ জ়াকির হুসেন। জাকিরের সৃষ্টি ‘পাশতো’ গ্র্যামির মঞ্চে পুরস্কার পায়। ‘বেস্ট গ্লোবাল মিউজ়িক পারফরম্যান্স’ বিভাগে পুরস্কার পায় ‘পাশতো’। জ়াকিরের সঙ্গে বিজয়ী হয়েছেন ভারতীয় বংশীবাদক রাকেশ চৌরাসিয়া। এখনও পর্যন্ত তিনটি গ্র্যামি জিতেছেন জ়াকির। রাকেশের সাফল্যের মুকুটেও জ্বলজ্বল করছে দু’টি গ্র্যামি পুরস্কার।

৪ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জিলেসে অনুষ্ঠিত হয় ৬৬তম গ্র্যামি অ্যাওয়ার্ডস। এই অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন খ্যাতনামী কৌতুকশিল্পী ট্রেভর নোয়া। চতুর্থ বার গ্র্যামির মঞ্চে সঞ্চালকের ভূমিকায় দেখা যায় তাঁকে। তারকামণ্ডিত এই অনুষ্ঠানে পারফর্ম করেন ডুয়া লিপা, বিলি এলিশ এবং ওপরা উইনফ্রের মতো জনপ্রিয় সঙ্গীতশিল্পীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shankar Mahadevan Zakir Hussain Grammy Awards
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE