Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Silajit Majumder: কোভিড পজিটিভ হওয়ার পরে মনে হচ্ছে ‘পজিটিভ’ শব্দ এ বার অ্যালার্জি তৈরি করে দেবে: শিলাজিৎ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ২০:২১
সংক্রমণ ঠেকাতে তিন দিন ধরে নিজের বাড়িতেই ঘরবন্দি তিনি।

সংক্রমণ ঠেকাতে তিন দিন ধরে নিজের বাড়িতেই ঘরবন্দি তিনি।

দুটো প্রতিষেধক নিয়েও করোনায় আক্রান্ত শিলাজিৎ মজুমদার। খবর ছড়াতেই যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন। গায়কের কথায়, ‘‘দিন পাঁচেক ধরে শরীর খারাপ। রাতে শোওয়ার পরে অল্প কাঁপুনি। জ্বর জ্বর ভাব। পাত্তা দিইনি। সেরেও যায় সেই সমস্যা।’’ শিল্পীর দাবি, তখনও স্বাদ, গন্ধ পাচ্ছিলেন। কিন্তু দিন তিনেক পর থেকেই আচমকা গন্ধ চলে যায়। সঙ্গে সঙ্গে পরীক্ষা করান। ফলাফল, তিনি কোভিড পজিটিভ।

অসুস্থতার মধ্যেই রসিকতা শিলাজিতের। বলেন, ‘‘এত দিন পজিটিভ শব্দটিকে ‘পজিটিভ’ অর্থাৎ ইতিবাচক ভাবেই নিতাম। কোভিড পজিটিভ হওয়ার পরে মনে হচ্ছে ‘পজিটিভ’ শব্দ এ বার অ্যালার্জি তৈরি করে দেবে।’’ তিনি জানান, ইতিহাসের সাক্ষী হয়ে রইলেন তিনিও। ভবিষ্যতে বলতে পারবেন, অতিমারি তাঁকেও রেহাই দেয়নি।

Advertisement

সংক্রমণ ঠেকাতে তিন দিন ধরে নিজের বাড়িতেই ঘরবন্দি তিনি। বাড়ির সবার করোনা পরীক্ষা হয়েছে। বুধবার সম্ভবত ফলাফল জানা যাবে। আপাতত গন্ধ চলে যাওয়া আর সামান্য দুর্বলতা ছাড়া কোনও সমস্যা নেই। চিকিৎসক বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন গায়ককে। শিল্পীর দাবি, সবে দেশের বাড়ি থেকে ফিরলেন। মনের আনন্দে বহু দিন পরে নিজের হাতে চাষবাস করেছেন। বাড়ি ফিরে এ ভাবে শাস্তি পেতে হবে, কে জানত?

শিলাজিতের দাবি, পরিবারের পাশাপাশি তাঁর সংস্পর্শে যাঁরা এসেছেন তাঁদেরও পরীক্ষা করিয়ে নিতে বলেছেন তিনি। একই সঙ্গে তাঁর উপলব্ধি, ‘‘এটাই সম্ভবত করোনার তৃতীয় ঢেউ। যা নতুন আকার নিয়ে নতুন ভাবে গ্রাস করতে চলেছে মানব সভ্যতাকে। শিল্পীর তাই সচেতন করেছেন সবাইকে, কষ্ট হলেও মাস্ক খুলবেন না। সামাজিক দূরত্ব মেনে চলুন”।

আরও পড়ুন

Advertisement