Advertisement
০৯ মে ২০২৪
Srikanto Acharya On Anup Ghoshal

‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিতে তাঁর গাওয়া গান যে কত বার শুনেছিলাম, বলতে পারব না: শ্রীকান্ত

১৫ ডিসেম্বর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রবীণ শিল্পী অনুপ ঘোষালের। তাঁর মৃত্যুকে শোকস্তব্ধ সঙ্গীত জগৎ। এ দিনে ছোটবেলার কথাই বার বার বলে চললেন শ্রীকান্ত আচার্য।

Singer Srikanto Acharya remembers late actor Anup Ghoshal after his demise.

অনুপ ঘোষালের স্মৃতিচারণায় শ্রীকান্ত আচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৯:২৪
Share: Save:

ছোটবেলায় ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিটা দু’দিনের ব্যবধানে দু’বার দেখেছিলেন তিনি। তার পর অনুপ ঘোষালের গাওয়া গানের ক্যাসেট কিনে বাড়ি এসেছিলেন শ্রীকান্ত আচার্য। সঙ্গীতশিল্পী অনুপ ঘোষালের প্রয়াণে ছোটবেলায় ফিরে গেলেন গায়ক। আনন্দবাজার অনলাইনকে শ্রীকান্ত বললেন, “আমার সঙ্গে ওঁর মাত্র দু’বারই দেখা হয়েছে। তেমন ভাবে ব্যক্তিগত যোগাযোগ ছিল না। তবে অনুপবাবুর কথা উঠলে আমার বার বার ছোটবেলার কথা মনে পড়ে। তাঁর প্রয়াণের খবর পেয়ে মনে হচ্ছে, আমাদের ছোটবেলাটা চলে গেল। এই জায়গাটা আর পূর্ণ হবে না।”

অনুপের গাওয়া একের পর এক বিখ্যাত গানের কথা মনে পড়ছিল তাঁর। শ্রীকান্ত বলেন, “শুধু ‘হীরক রাজার দেশে’ বা ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবি নয়, তার পর যে ক’টা গান তিনি গেয়েছেন, সব ক’টা কিন্তু হিট হয়েছিল। বর্তমান যুগের মতো বিষয়টা নয়। আমি মা-বাবার সঙ্গে সত্যজিৎ রায়ের ছবি দেখতে গিয়েছিলাম। সেই ছবির গানের ক্যাসেট নিয়ে বাড়ি ফিরেছিলাম। সারা দিন বাড়িতে অনুপদার গান শুনতাম। যারা শুনতে চাইত না, তাদের জোর করে গানগুলো শোনাতাম। খুব স্বল্প সংখ্যক গান গেয়েছেন তিনি। কিন্তু সব ক’টা অনুরাগীদের প্রিয়। এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল। তাঁর অভাব কেউ পূরণ করতে পারবেন না।”

১৫ ডিসেম্বর দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় গায়কের। দীর্ঘ দিন অসুস্থ ছিলেন তিনি। বার্ধক্যজনিত কারণেই মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anup Ghoshal srikanto acharya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE