Advertisement
২৩ জুলাই ২০২৪
Sandip Ray On Anup Ghoshal

বাবা পিয়ানো বাজিয়ে গান গাইতেন, আর তা মুহূর্তে তুলে নিতেন অনুপ: সন্দীপ রায়

প্রয়াত হয়েছেন সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল। গায়কের মৃত্যুতে শোকস্তব্ধ সঙ্গীত জগৎ। স্মৃতিতে ডুব দিলেন পরিচালক সন্দীপ রায়।

Director Satyajit Ray’s son Sandip Ray remembers singer Anup Ghoshal after his demise

অনুপ ঘোষালের স্মৃতিচারণায় সন্দীপ রায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

রায় বাড়িতে নিত্য যাতায়াত ছিল শিল্পী অনুপ ঘোষালের। ছোট থেকেই সত্যজিৎ রায় এবং তাঁর স্ত্রী বিজয়া রায়ের প্রিয় পাত্র ছিলেন তিনি। রায় পরিবারের সেই প্রিয় পাত্রের প্রয়াণ হয়েছে ১৫ ডিসেম্বর। এ দিন দুপুর ১.৩০টা নাগাদ দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন গায়ক। বাবার প্রিয় পাত্রের মৃত্যুতে শোকস্তব্ধ সত্যজিৎ-পুত্র পরিচালক সন্দীপ রায়। ছোট থেকেই গায়ককে নিজের বাড়িতে দেখেছেন তিনি।

আনন্দবাজার অনলাইনকে সন্দীপ বললেন, “আমাদের তো পারিবারিক সম্পর্ক। ছোট থেকে আমাদের বাড়িতে আসা যাওয়া ছিল তাঁর। বাবা (সত্যজিৎ রায়) যখন ‘গুপি গাইন বাঘা বাইন’ তৈরি করছেন, সে সময় নতুন কণ্ঠ খুঁজছিলেন। তখন আমার মা-ই বলেছিলেন, বাড়ির ছেলে থাকতে অন্য কাউকে নেবে কেন? ওঁর মেয়েরাও আমাদের বাড়িতে যাতায়াত করত।” সন্দীপ ফিরে গেলেন ‘হীরক রাজার দেশে’র স্মৃতিতে। জানালেন, পিয়ানো বাজিয়ে গান গাইতেন সত্যজিৎ। সেই গান সঙ্গে সঙ্গে তুলে নিতেন অনুপ।

তিনি বলেন, “উনি নজরুল বিশেষজ্ঞ ছিলেন। খুব আড্ডাবাজ মানুষ ছিলেন। নিজেই সব সময় যোগাযোগ রাখার চেষ্টা করতেন। আমার সঙ্গে অনেক সময় কথা না হলেও পরিবারের সকলের সঙ্গে কথা হত। ওঁকে গান রেকর্ড করতেও দেখেছি। আর সে সময় গানের রেকর্ডিং মানে একেবারে অন্য রকম। ওঁর গান বাবার প্রিয় ছিল বলেই তো বার বার সেই কণ্ঠ শোনা গিয়েছে বাবার ছবিতে।”

সন্দীপ জানান, শুধু অনুপ নন, তাঁর দিদিও গান গেয়েছিলেন সত্যজিতের ছবিতে। পারিবারিক বন্ধুকে হারিয়ে মনখারাপ তাঁর। গায়ককে শেষ বারের মতো দেখতে যাবেন সন্দীপ। শেষকৃত্যের বিষয়ে এখনও পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singer Sandip Ray Anup Ghoshal Satyajit Ray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE