×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

দূরে থেকেও অভিনেতা সৌরভের ভরসা তাঁর মায়ের কবিতা, ‘বেঁচে যদি যাই আর একটা বছরও...’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ মে ২০২১ ১৬:৫১
মায়ের সঙ্গে সৌরভ।

মায়ের সঙ্গে সৌরভ।

মা পাশে থাকলে সব সম্ভব। এমনটাই বিশ্বাস অভিনেতা সৌরভ চক্রবর্তীর। বিশেষ করে এই কঠিন সময়ে। অভিনেতার মা গত ৩ মাস ধরে গুরগাঁও-তে। সৌরভের দিদির কাছে। ফলে, বড্ড মনখারাপ তাঁর। বিষণ্ণ মন তাই কি আশ্রয় খুঁজেছে হোয়াটঅ্যাপ বার্তায়? যেখানে মায়ের ছোঁয়া না পেলেও সৌরভ পেয়েছেন মায়ের সান্নিধ্য। তাঁর স্নেহমাখা আশ্বাস। যা অনেকটাই শান্ত করেছে তাঁর মনকে।

তারই কিছু অংশ সৌরভ ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। কি কথা হয়েছে মা-ছেলের মধ্যে? শেয়ার করা স্ক্রিনশট বলছে, বাকি মায়েদের মতোই সৌরভের মা-ও অভিনেতা ছেলের খোঁজ নিয়েছেন। কলকাতায় বৃষ্টি শুনে অবাক হয়েছেন। জানতে চেয়েছেন, ছেলে খেয়েছে কিনা। সৌরভ যাতে অনিয়ম না করেন সে দিকেও সজাগ দৃষ্টি তাঁর। তার পরেই ছেলের মন ভাল করতে মায়ের ছোট্ট উপহার ৪ লাইনের কবিতা। সহজ ভাষায় বর্তমান পরিস্থিতিকেই বর্ণনা করেছেন তিনি, ‘প্রতিটি দাহ দহন জাগাচ্ছে মনে, দাঁড়িয়ে আছি মৃত্যুর এ মরসুমে, আগুন এখন আকাশের চেয়ে বড়, বেঁচে যদি যাই আর একটা বছরও...’।

Advertisement

মায়ের লেখা এই কবিতাই আপাতত রক্ষাকবচ সৌরভের। মৃত্যুপুরীর মধ্যেও তাঁকে বাঁচার আশ্বাস জোগাচ্ছে কবিতার শেষ পংক্তি। সৌরভ নিজে স্বীকার করেছেন সে কথা, ‘মন ভাল হয়ে যায়, যখন ঘুম থেকে উঠে দেখি হোয়াটসঅ্যাপে ২-৪ লাইন কিছু লিখে পাঠিয়েছে মা। আমি এগুলোকে কবিতা বললেও মা মানতে নারাজ। মায়ের অনুমতি না নিয়েই তাই এই কবিতাটা পোস্ট করলাম’।
সৌরভের মন ভাল করার দাওয়াই আপাতত নেটাগরিকদেরও মন ভাল করতে ব্যস্ত। ভাইরাল পোস্টে নেটাগরিকদের প্রশংসা যে তারই ইঙ্গিত দিচ্ছে!

Advertisement