Advertisement
২৫ জুন ২০২৪
Film on Surupa Guha

পর্দায় সুরূপা গুহ হত্যা রহস্য, খুশি নন অপর্ণা সেন? টলিপাড়ার গুঞ্জনের ইঙ্গিত সে দিকেই

সত্তরের দশকে সুরূপা গুহ হত্যা মামলা অবলম্বনে ছবি তৈরি করছেন পরিচালক অরিন্দম শীল। ওই মামলায় নাম জড়িয়েছিল অভিনেত্রী অপর্ণা সেনের।

Aparna Sen, Arindam Sil, Arunima Ghosh

(বাঁ দিক থেকে) অপর্ণা সেন, অরিন্দম শীল, অরুণিমা ঘোষ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৭:২৯
Share: Save:

সুরূপা গুহ হত্যা রহস্যের প্রেক্ষাপটে ছবি পরিচালনা করতে চলেছেন অরিন্দম শীল। এই খবর এখন অনেকেরই জানা। ১৯৭৬ সালের ৫ মে দক্ষিণ কলকাতার এক সম্ভ্রান্ত পরিবারের গৃহবধূ সুরূপার মৃত্যু সেই সময়ে শহরবাসীকে নাড়া দিয়েছিল। তদন্তে নেমে পুলিশ সুরূপার স্বামী ইন্দ্রনাথ গুহকে গ্রেফতার করে। ইন্দ্রনাথের বাবা-মা ছাড়াও রমেন্দ্রনাথ লাহিড়ি এবং ঝন্টু চরণ দত্তকেও গ্রেফতার করা হয়। সুরূপা আত্মহত্যা করেছেন, না কি তাঁকে খুন করা হয়েছিল, রহস্য সমাধানে দীর্ঘ দিন আদালতে মামলা চলে।

শোনা যায়, সেই সময় অভিনেত্রী অপর্ণা সেনের বন্ধু ছিলেন ইন্দ্রনাথ। সেই সূত্রে, তদন্তের স্বার্থে অপর্ণাকেও পুলিশ জিজ্ঞাসাবাদ করে। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, প্রায় পাঁচ দশক পেরিয়ে সুরূপা গুহ হত্যা রহস্যকে বড় পর্দায় নিয়ে আসা হচ্ছে জেনে অপর্ণা নাকি মনঃক্ষুণ্ণ হয়েছেন। ঘনিষ্ঠ মহলে বিষয়টি নিয়ে তিনি তাঁর মতামত জানিয়েছেন বলেও শোনা যাচ্ছে।

ছবিতে সেই সময়ের এক প্রথম সারির অভিনেত্রীর চরিত্রে অভিনয় করছেন অরুণিমা ঘোষ। প্রস্তাব আসার পর অভিনেত্রীর প্রাথমিক প্রতিক্রিয়া কী ছিল? আনন্দবাজার অনলাইনকে অরুণিমা বললেন, ‘‘শুরুতে চরিত্রটা নিয়ে আমিও একটু দ্বন্দ্বে ছিলাম। কিন্তু পরে অরিন্দমদার সঙ্গে কথা বলে বুঝতে পারি এটা কারও বায়োপিক নয়, একটা ঘটনার অনুপ্রেরণায় তৈরি ছবি। কাউকে অসম্মান করা আমাদের উদ্দেশ্য নয়।’’

তবে চরিত্রটি যে চ্যালেঞ্জিং, সে কথা জোর গলায় স্বীকার করলেন অরুণিমা। সাম্প্রতিক কয়েকটি ছবিতে সাধারণ লুকে দেখা গিয়েছে অভিনেত্রীকে। সেই প্রসঙ্গে মনে করিয়ে দিয়ে অরুণিমার যুক্তি, ‘‘সে দিক থেকে খুবই গ্ল্যামারাস চরিত্র। আমি নিজে এক জন অভিনেত্রী বলে আশা করছি, অভিনয় করা কিছুটা সহজ হবে।’’

এই ছবি তৈরি হলে ‘বিতর্ক’ সৃষ্টি হতে পারে, এ রকম কোনও চিন্তা কি পরিচালককে ভাবিয়েছিল? অরিন্দম বললেন, ‘‘একটি সত্য ঘটনার অনুপ্রেরণায় ছবি করছি। সম্ভ্রান্ত পরিবারের এক জন পুত্রবধূ বাড়ি ফিরে লস্যি এবং শসা খাওয়ার পর মারা যান। ঘটনাটিকে আমরা বর্তমান সময়ের প্রেক্ষাপটে সাজিয়েছি।’’ ছবি ঘোষণার পর অপর্ণা সেন কি তাঁর সঙ্গে যোগাযোগ করেছিলেন? অরিন্দম বললেন, ‘‘ওঁকে কোনও ভাবে আঘাত করা আমাদের ছবির উদ্দেশ্য নয়। তার থেকেও বড় কথা, ওঁর সঙ্গে আমার যে রকম সম্পর্ক তাতে কোনও সমস্যা হলে উনি যে কোনও সময়ে আমাকে ফোন করতে পারতেন।’’ এরই সঙ্গে অরিন্দম জানালেন, ছবিতে ২০২৩ সালের এক জন অভিনেত্রীর সঙ্গে অন্য একটি চরিত্রের সম্পর্ক দেখানো হবে। তাঁর কথায়, ‘‘উনি আমাদের কাছে এক জন সম্মাননীয় ব্যক্তিত্ব। ছবির মাধ্যমে ওঁর এতটুকু সম্মানহানি করার কোনও মানসিকতা আমার বা প্রযোজকের নেই।’’

এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে অপর্ণা সেনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হয়। কিন্তু অভিনেত্রী জানান, তিনি এখন বিদেশে থাকায় এই মুহূর্তে কোনও বিষয়ে কথা বলতে পারবেন না।

ক্যামেলিয়া প্রযোজিত ‘১৯শে এপ্রিল’ নামের এই ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন অঙ্কিতা চক্রবর্তী, সৌরসেনী মৈত্র, ইন্দ্রাশিস রায় প্রমুখ। থাকছেন বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভ। আগামী সপ্তাহে এই ছবির লুকসেট চূড়ান্ত হওয়ার কথা। জুনের শেষে শুরু হবে শুটিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE