Advertisement
২২ জুলাই ২০২৪
Kabir Suman health update

মমতা বলেছিলেন ১০ দিন, কিন্তু কত দিনের মাথায় বাড়ি ফিরলেন কবীর সুমন? এখন কেমন আছেন শিল্পী

৬ দিন পর হাসপাতাল থেকে বাড়ি ফিরছেন কবীর সুমন। হার্টের সমস্যা এবং শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে।

image of Kabir Suman

কবীর সুমন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৪
Share: Save:

অনুরাগীদের জন্য খুশির খবর। হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন সংগীতশিল্পী ও প্রাক্তন সাংসদ কবীর সুমন। ২৯ জানুয়ারি বুকে সংক্রমণ এবং তীব্র শ্বাসকষ্ট নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজের সুপার স্পেশ্যালিটি ব্লকে ভর্তি করানো হয় তাঁকে। পাশাপাশি, হৃদ্‌যন্ত্রেও সমস্যা রয়েছে সুমনের। শিল্পীর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, শনিবার বিকালে তিনি হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।

১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সুমনকে দেখতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর স্বাস্থ্য সম্পর্কে সাংবাদিকদের মমতা বলেছিলেন, ‘‘আগের চেয়ে ভাল আছেন। কথা বলেছেন। বাড়ি যাব-বাড়ি যাব করছেন। কিন্তু আমি বলেছি, এখন বাড়ি যাওয়া যাবে না। এক বার এমন হয়েছে। আবার যখন-তখন এমন হতে পারে। তাই আমি বললাম, এখনও ১০ দিন থাকতে হবে। সুস্থ হয়ে ফিরবেন।’’ অর্থাৎ মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী শিল্পীর বাড়ি ফেরার কথা ছিল ১০ ফেব্রুয়ারি। কিন্তু জানা যাচ্ছে, ৩ ফেব্রুয়ারি শিল্পী হাসপাতাল থেকে বাড়ি ফিরে এসেছেন।

এখন কেমন আছেন ‘গানওয়ালা’? শিল্পীর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, এখন শিল্পী অনেকটাই ভাল আছেন। হাসপাতালে আইসিইতে সুমনের চিকিৎসা চলছিল। হাসপাতালে সংক্রমণের আশঙ্কা ছিল বলেই শিল্পীকে বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে বাড়িতে ফেরার পরেও চিকিৎসকদের মেডিক্যাল বোর্ড শিল্পীর শরীরস্বাস্থ্য পর্যবেক্ষণ করছে বলে খবর। শিল্পীর ফুসফুসে জল জমেছিল। হাসপাতালে থাকাকালীনই চিকিৎসকেরা তা বার করে দিয়েছেন। চিকিৎসকদের পরামর্শ মতো ওষুধপত্র খাচ্ছেন শিল্পী। আপাতত বাড়িতেই বিশ্রামে রয়েছেন তিনি। তাঁর শারীরিক পরিস্থিতি সম্পর্কে জানতে আনন্দবাজার অনলাইনের তরফে কবীর সুমনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু শিল্পীর ফোন বেজে গিয়েছে।

চলতি মাসেই আন্তর্জাতিক ভাষা দিবসের দিন বাংলা খেয়ালের একটি অনুষ্ঠানে সুমনের অংশ নেওয়ার কথা। অনুরাগীদের তরফে জানানো হয়েছে, সেই অনুষ্ঠানে শিল্পী উপস্থিত থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE