Advertisement
০৩ মে ২০২৪
Shah Rukh Khan

১৫ বছর আগেই মিলেছিল সুযোগ, কেন জাতীয় পুরস্কার হাতছাড়া হল শাহরুখ খানের?

দেশ-বিদেশের বিভিন্ন নামীদামি পুরস্কারে ভরা তাঁর ঝুলি। তবে তিন দশকের বিস্তৃত অভিনয় জীবনে এখনও পর্যন্ত জাতীয় পুরস্কার অর্জন করতে পারেননি শাহরুখ খান।

Shah Rukh Khan.

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৬:০৩
Share: Save:

১৯৮৮ সালের প্রথম ক্যামেরার সামনে অভিনয়। তার পরে আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। নব্বইয়ের দশক থেকে দর্শক ও অনুরাগীদের মনোরঞ্জন করছেন শাহরুখ খান। তিন দশকের বেশি সময়ের কেরিয়ারে অসংখ্য পুরস্কার জিতেছেন বলিউডের বাদশা। শুধু দেশেই নয়, আন্তর্জাতিক স্তরেও একাধিক সম্মান অর্জন করেছেন শাহরুখ। তবে এখনও অধরা থেকে গিয়েছে এক বিশেষ পুরস্কার। ৩০ বছরের সুবিস্তৃত কেরিয়ারে এখনও জাতীয় পুরস্কার অর্জন করতে পারেননি শাহরুখ। তবে খবর, ১৫ বছর আগে নাকি সেই স্বপ্ন পূরণের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন তারকা। তার পরেও ভাগ্যের শিকে কেন ছিঁড়ল না তাঁর?

সম্প্রতি এক সাক্ষাৎকারে দক্ষিণী পরিচালক সিবি মালয়িল জানান, ২০০৯ সালে নাকি জাতীয় পুরস্কারের জন্য শাহরুখের নাম সুপারিশ করেছিলেন খোদ কমিটির চেয়ারম্যান। মালয়ালম চলচ্চিত্র পরিচালক পিটি কুঞ্জু মুহম্মদকে শ্রদ্ধা জানিয়ে সাহিত্য অকাদেমিতে যে অনুষ্ঠানের আয়োজন হয়েছিল, সেখানে জাতীয় পুরস্কারের জন্য মালয়ালম তারকা মোহনলালের নাম প্রস্তাব করেছিলেন সিবি। তবে কমিটির চেয়ারম্যান দাবি করেন, “শাহরুখ সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার জিতলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জৌলুস কয়েক গুণ বেড়ে যাবে। তা না করে কেন মোহনলালকে জাতীয় পুরস্কারের জন্য নির্বাচন করা হচ্ছে?”

দক্ষিণী ছবি ‘পরদেশি’-র জন্য মোহনলালকে সেরা অভিনেতা হিসাবে নির্বাচন করেছিলেন সিবি। তবে, জুরির বিচারে ওই ছবি শুধু মাত্র সেরা রূপটান শিল্পীর বিভাগেই পুরস্কৃত হয়। এবং ২০০৯ সালে সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কার পাননি শাহরুখ। বরং ‘পা’ ছবির জন্য সেরা অভিনেতা হিসাবে জাতীয় পুরস্কারের পেয়েছিলেন অমিতাভ বচ্চন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE