Advertisement
২৬ এপ্রিল ২০২৪
feluda

Feluda: যত কাণ্ড ফেলুদা নিয়ে

এসভিএফ ও এসকে-র বৈরিতা নতুন নয়। এখন আইনি লড়াইয়ে কে জেতে সেটাই দেখার।

সত্য়জিৎ রায়ের আঁকা ফেলুদার বইয়ের প্রচ্ছদ।

সত্য়জিৎ রায়ের আঁকা ফেলুদার বইয়ের প্রচ্ছদ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২১ ০৭:৪৪
Share: Save:

একাধিক মাধ্যমে ফেলুদার একাধিক কনটেন্ট। ফলে স্বত্ব নিয়ে জটিলতা তৈরি হওয়াটা অস্বাভাবিক কিছু নয়, আর সেটাই হয়েছে। কলকাতার দুই প্রধান প্রযোজনা সংস্থা কাল্পনিক চরিত্র ফেলুদাকে নিয়ে আইনি লড়াইয়ে নেমেছে। লড়াইটা মূলত ওয়েব প্ল্যাটফর্মে ফেলুদাকে নিয়ে সিরিজ় তৈরির ক্ষেত্রে। এসকে ভিডিয়ো প্রাইভেট লিমিটেড এবং জ়ি এন্টারটেনমেন্ট সম্প্রতি ফেলুদার কাহিনি অবলম্বনে ওয়েব সিরিজ় আনতে চলেছে, যেটির পরিচালক অরিন্দম শীল। ওই সিরিজ়ে ফেলুদার ভূমিকায় পরমব্রত চট্টোপাধ্যায় এবং তোপসের চরিত্রে ঋতব্রত মুখোপাধ্যায়। শ্রীভেঙ্কটেশ ফিল্মস আলিপুর আদালতে এসকে এবং জ়ি-র ফেলুদার প্রজেক্টের উপর স্থগিতাদেশের আর্জি জানিয়ে মামলা দায়ের করেছিল। এসভিএফের দাবি, এসকে যথাযথ কপিরাইট ছাড়া সিরিজ় প্রযোজনা করছে। বড়দিনের ছুটির আগেই আলিপুর আদালত, এসভিএফের আর্জি মেনে এসকে ও তার সহযোগী সংস্থা প্রযোজিত ফেলুদার শোয়ের উপরে স্থগিতাদেশ জারি করেছে। সেই আদেশ অনুযায়ী, আগামী দশ দিন ফেলুদা সংক্রান্ত কোনও রকম কাজ করতে পারবে না প্রযোজনা সংস্থা। ৫ জানুয়ারি এই মামলার সবিস্তার শুনানি হবে। যদিও এসকে-র দাবি, উপযুক্ত স্বত্ব আছে বলেই তারা সিরিজ় নিয়ে এগিয়েছে।

এসভিএফ তাদের ওয়েব প্ল্যাটফর্ম হইচই-এ ফেলুদাকে নিয়ে সিরিজ় আনবে। সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় সেখানে টোটা রায়চৌধুরী রয়েছেন প্রদোষ মিত্রর চরিত্রে। অন্য দিকে সন্দীপ রায়ের পরিচালনায় আগামী বছর বড় পর্দায় আসতে চলেছে ফেলুদা। এসভিএফ ও এসকে-র বৈরিতা নতুন নয়। এখন আইনি লড়াইয়ে কে জেতে সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

feluda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE