Advertisement
১৯ জুন ২০২৪
RRR

কোটি কোটি টাকা খরচ করেই মিলেছে অস্কার? অবশেষে মুখ খুললেন রাজামৌলির ছেলে

অস্কারের আগে পুরোদমে প্রচার করা হয়েছে ছবির। অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’ গানের জন্য অস্কার জিতেও নিয়েছে ‘আরআরআর’। প্রচারের খরচ নিয়ে এ বার নীরবতা ভাঙলেন রাজামৌলির ছেলে।

SS Rajamouli’s son breaks silence on RRR’s PR campaign that allegedly cost rupees 80 crores.

বিদেশের মাটিতে প্রচারের জন্য কত গাঁটের কড়ি খরচ করেছেন রাজামৌলি? উত্তর দিলেন পরিচালকের ছেলে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ২০:১৫
Share: Save:

প্রেক্ষাগৃহে ছবি মুক্তির এক বছর পূর্ণ হয়েছে দিন কয়েক আগেই। তার আগেই দেশে এসেছে অস্কার। সেরা মৌলিক গান হিসাবে অস্কার জিতে নিয়েছে ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’। সব মিলিয়ে মুক্তির এক বছর পরে এখনও চর্চার কেন্দ্রে এসএস রাজামৌলির ছবি ‘আরআরআর’। তবে শুধু সুখ্যাতিই নয়, বিতর্কের মুখেও পড়েছে বিশ্বজয়ী এই ছবি। কানাঘুষো শোনা গিয়েছিল, প্রচারের জন্য নাকি বিপুল পরিমাণ অর্থ খরচ করেছে ‘আরআরআর’ টিম, যার অঙ্ক প্রায় ৮০ কোটি টাকা। এ নিয়ে চর্চা চললেও এত দিন টুঁ শব্দ করেননি ‘আরআরআর’-এর সঙ্গে যুক্ত কেউই। এ বার মুখ খুললেন এসএস রাজামৌলির ছেলে এসএস কার্তিকেয়।

চলতি মাসেই এক ছবির প্রচার অনুষ্ঠানে এসে তেলুগু পরিচালক তাম্মারেড্ডি ভরদ্বাজ বলেন, ‘‘রাজামৌলির ‘আরআরআর’ ছবির বাজেট ছিল ৬০০ কোটি টাকা। তার উপর অস্কারের প্রচারের জন্য ওঁরা আরও ৮০ কোটি টাকা খরচ করেছেন। ওই টাকায় তো আমরা ৮-১০টা ছবি বানিয়ে ফেলব!’’ এ বিষয়ে প্রশ্ন করা হলে এসএস রাজামৌলির ছেলে এসএস কার্তিকেয় বলেন, ‘‘আমাদের পরিকল্পনা ছিল ৫ কোটি টাকা খরচ করার, তবে সেটা বেড়ে গিয়ে ৮.৫ কোটি টাকা হয়ে গিয়েছিল। আমেরিকায় ছবির বিশেষ প্রদর্শনেরও আয়োজন করা হয়েছিল।’’ সরাসরি ৮০ কোটি টাকা খরচের জল্পনা না ওড়ালেও তার থেকে অনেক কম অঙ্কের কথা উল্লেখ করেন রাজামৌলির ছেলে। তবে প্রচারের জন্য যে বেশ অনেকটা টাকাই খরচ করেছেন পরিচালক, তা স্পষ্ট তাঁর ছেলের কথাতেই।

আগে বিতর্কের সূত্রপাত হলে পরিচালক তাম্মারেড্ডিকে পাল্টা জবাব দিয়েছিলেন আরেক তেলুগু পরিচালক রাঘবেন্দ্র রাও। সমাজমাধ্যমের পাতায় তিনি লেখেন, ‘‘এই প্রথম বিশ্বমঞ্চে পৌঁছেছে তেলুগু ইন্ডাস্ট্রি। এই সাফল্যে প্রত্যেক তেলুগু অভিনেতা, পরিচালক ও শিল্পীর গর্বিত হওয়া উচিত।’’ তাঁর প্রশ্ন, ‘‘যে ৮০ কোটি টাকা খরচের কথা বলা হচ্ছে, তার হিসাব কি আছে ওঁর কাছে? না কি উনি মনে করেন, জেমস ক্যামেরন ও স্টিভেন স্পিলবার্গের মতো কিংবদন্তিরা আমাদের কাছ থেকে টাকা নিয়ে ‘আরআরআর’ ছবির প্রশংসা করেছেন?’’ তাম্মারেড্ডির বিদ্রুপাত্মক মন্তব্য যে একেবারেই ভাল ভাবে নেননি রাঘবেন্দ্র রাও, তা স্পষ্ট হয়েছিল তাঁর টুইটেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE