Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sujoy Prasad Chatterjee

Rabi-Shanka: এক মঞ্চে আসছেন রবি-গাঁধী-শঙ্খ, সৌজন্যে সুজয়, প্রবুদ্ধ, শর্মিষ্ঠা

২৬ মার্চ সন্ধ্যে সাড়ে ছ’টায় এই ভাবনা প্রকাশ পাবে সত্যজিৎ রায় মঞ্চে, আইসিসিআর-এ। সুজয়ের সঙ্গে পাঠে শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়। গানে প্রবুদ্ধ রাহা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৩:৫৭
Share: Save:

ভাবনার জন্ম বহু দিন আগেই। সুজয়প্রসাদ চট্টোপাধ্যায় ভাবতে পারেননি, তাঁর ভাবনা ভয়ঙ্কর বাস্তব হয়ে উঠবে! বাচিক শিল্পীর ইচ্ছে, মঞ্চে রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গাঁধী, শঙ্খ ঘোষ আবার ফিরবেন। তাঁদের আলাপচারিতার শিরোনাম হবে ‘তোমার কোনও মিথ্যে নেই, তোমার কোনও সত্য নেই’।

যেখানে উঠে আসবে তাঁদের সর্বধর্মসমন্বয়। গণতন্ত্রের জয়গানের লেখন। যা ঝরঝরে গদ্যে বেঁধে পাঠ হবে। সঙ্গে থাকবে রবীন্দ্র গান। সেই কাজ করতে করতেই রামপুরহাট কাণ্ড। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি। যাদের কারণে দেশের আবহাওয়া, পরিস্থিতির পট পরিবর্তন আবারও। অনুষ্ঠানও তাই প্রাসঙ্গিক।

২৬ মার্চ সন্ধ্যে সাড়ে ছ’টায় সেই অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে সত্যজিৎ রায় মঞ্চে, আইসিসিআর সভাগৃহে। সুজয়ের সঙ্গে পাঠে শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়। গানে প্রবুদ্ধ রাহা।

আনন্দবাজার অনলাইনকে শর্মিষ্ঠা জানিয়েছেন, মঞ্চে সাধারণ অনুষ্ঠান আর তাঁকে টানে না। যতটা টানে মনের গভীর থেকে উঠে আসা প্রাণের কথা। সেই সুযোগ তিনি এই অনুষ্ঠানের জন্য গবেষণা করতে গিয়ে পেয়েছেন। বাকিটা বলবে কবি শঙ্খ ঘোষের কবিতার পংক্তি দিয়ে সাজানো অনুষ্ঠান, ‘তোমার কোনও মিথ্যে নেই তোমার কোনও সত্য নেই।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sujoy Prasad Chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE