Advertisement
১১ মে ২০২৪
Actress Death

অমিতাভ-দিলীপ কুমারের পর্দার মা ‘পদ্মশ্রী’ অভিনেত্রী সুলোচনা লাতকর প্রয়াত

পর্দায় দিলীপ কুমার, অমিতাভ বচ্চন, দেব আনন্দের মায়ের চরিত্রে বহু বার দেখা গিয়েছে তাঁকে। এক লম্বা সময় কাটিয়েছেন হিন্দি সিনেমার জগতে। ৯৪-তে শেষ নিশ্বাস ত্যাগ করলেন অভিনেত্রী।

Picture Of Sulochana Latekar

প্রয়াত অমিতাভ বচ্চনের পর্দার মা অভিনেত্রী সুলোচনা লাতকর। ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ০৮:৩২
Share: Save:

ঝুলিতে ২৫০-রও বেশি হিন্দি ছবি। পর্দায় দিলীপ কুমার, অমিতাভ বচ্চন, দেব আনন্দের মায়ের চরিত্রে বহু বার দেখা গিয়েছে তাঁকে। এক লম্বা সময় কাটিয়েছেন হিন্দি সিনেমার জগতে। ৯৪-তে শেষ নিশ্বাস ত্যাগ করলেন অভিনেত্রী সুলোচনা লাতকর। রবিবার মুম্বইয়ের দাদার এলাকার একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। পরিাবর সূত্রের খবর, বার্ধক্যজনিত কারণেই মৃত্যু হয়েছে বর্ষীয়ান এই অভিনেত্রীর।

১৯২৮ সালে জন্ম অভিনেত্রীর। একেবারে কিশোরী বয়স থেকেই অভিনয় জগতে প্রবেশ। প্রথম জীবনে মরাঠি ছবির নায়িকা এই ভাবেই শুরু। প্রায় ৫০টি মরাঠি ছবিতে কাজ করেন। তার পর হিন্দি সিনেমার দুনিয়া পা রাখেন। এক লম্বা সময় ধরে দর্শক তাঁকে চেনেন অমিতাভ বচ্চন, রাজেশ খন্না, দেব আনন্দ, দিলীপ কুমারদের মতো তারকাদের পর্দার মায়ের পরিচয়ে। এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছিলেন, সুনীল দত্ত, দেব আনন্দ এবং রাজেশ খন্নার মায়ের চরিত্রে অভিনয় করতে ভাল লাগত তাঁর। দেব আনন্দের সঙ্গে ‘যব পেয়ার কিসি সে হোতা হ্যায়’ ‘পেয়ার মহব্বত’, ‘জনি মেরা নাম’-এর মতো ছবিতে কাজ করেছেন। রাজেশ খন্নার সঙ্গে ‘দিল দৌলত দুনিয়া’, ‘বাহারোঁ কে স্বপ্নে’, ‘কাটি পতঙ্গ’, ‘মেরে জীবন সাথী’-র মতো ছবিতে অভিনয় করেছেন।অভিনেত্রীর দেহ অন্তিম দর্শনের জন্য শায়িত থাকবে তাঁর বাড়ি প্রভাদেবী রেসিডেন্সে। সোমবার বিকেল ৫টা নাগাদ শিবাজি পার্ক শশ্মানে শেষকৃত্য সম্পন্ন হবে তাঁর। ১৯৯৯ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয় তাঁকে। মহারাষ্ট্র ভূষণ পুরস্কারও পেয়েছেন সুলোচনা। স্বাভাবিক ভাবেই তাঁর প্রয়াণে শোকের ছায়া হিন্দি সিনেমার জগতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Actress Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE