Advertisement
২২ জুলাই ২০২৪
Adipurush

বিতর্কের মাঝেই স্বস্তিতে ‘আদিপুরুষ’, শিল্প নিয়ে সহিষ্ণুতা কমছে, মত শীর্ষ আদালতের

‘আদিপুরুষ’ ছবির প্রদর্শন বন্ধের দাবিতে আদালতে জনস্বার্থ মামলা দায়ের হয়। সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ জারির পাশাপাশি শিল্প সম্পর্কেও মন্তব্য করে।

prabhas in Adipurush

‘আদিপুরুষ’ ছবিতে প্রভাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৮:০৬
Share: Save:

এ যেন মাঝসমুদ্রে ডুবন্ত ব্যক্তির জাহাজ দর্শন! মুক্তির আগে থেকেই ‘আদিপুরুষ’ ছবিটি বিতর্কের কেন্দ্রে। প্রেক্ষাগৃহে মুক্তির পর সময় যত এগিয়েছে, এই ছবিকে ঘিরে জল আরও ঘোলা হয়েছে। তবে এর মধ্যেই খানিক স্বস্তিতে প্রভাস এবং কৃতি শ্যানন অভিনীত এই ছবি।

অভিযোগ ছিল, ছবিটি দেশবাসীর একাংশের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে। এই মর্মে ‘আদিপুরুষ’ ছবিটির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়ে এলাহাবাদ হাই কোর্টে দায়ের হয় একটি জনস্বার্থ মামলা। তাতে দাবি করা হয়, ভারতীয় ঐতিহ্যের সঙ্গে নাকি ওম রাউত পরিচালিত ওই ছবির চরিত্রগুলির কোনও মিল নেই। পাশাপাশি, ছবির সংলাপের গুণগত মান নিয়েও অভিযোগ জানানো হয়েছিল ওই জনস্বার্থ মামলায়। কিন্তু শুক্রবার দেশের সর্বোচ্চ আদালত সেই বিচার প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করেছে।

৩০ জুন তারিখে এলাহাবাদ হাইকোর্টের নির্দেশ অনুসারে আগামী ২৭ জুলাই ছবির নির্মাতাদের আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার সেই নির্দেশও খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি এস কে কউল বলেন, ‘‘সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর আদালত সেখানে নাক গলাতে পারে না। আজকাল সবাই সব কিছু নিয়ে বড্ড স্পর্শকাতর হয়ে পড়ছেন। সব কিছু তো আদালতের পক্ষে বিশ্লেষণ করা সম্ভব নয়।’’ এরই সঙ্গে তিনি যোগ করেন, ‘‘সিনেমা, সাহিত্য, চিত্রকলার ক্ষেত্রে সহিষ্ণুতা দিনে দিনে নিম্নগামী হচ্ছে।’’

১৬ জুন মুক্তি পায় ‘আদিপুরুষ’। তার পাঁচ দিন আগে ১১ জুন থেকে শুরু হয় ছবির টিকিটের অগ্রিম বুকিং। সেই সময় দিল্লি, মুম্বইয়ে মতো জায়গায় ২০০০, এমনকি, ২২০০ টাকাতেও বিকিয়েছে ‘আদিপুরুষ’-এর টিকিট। কলকাতাতেও প্রায় সেই দামেই বিক্রি হয়েছে টিকিট। এমনকি, অগ্রিম টিকিট বুকিংয়ের সময় শাহরুখ খান অভিনীত ‘পাঠান’কেও ছাড়িয়ে গিয়েছিল ‘আদিপুরুষ’। তবে মুক্তি পাওয়ার পরেই বক্স অফিসে দুরবস্থার সম্মুখীন প্রভাসের ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE