×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

‘তাণ্ডব’ কাণ্ডে ‘অ্যামাজন ইন্ডিয়া’-র এক কর্ণধারকে ৪ ঘণ্টার জেরা যোগী পুলিশের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১১:৫৪
‘তাণ্ডব’ ওয়েবসিরিজ

‘তাণ্ডব’ ওয়েবসিরিজ

‘তাণ্ডব’ কাণ্ডে ‘অ্যামাজন ইন্ডিয়া’-র এক কর্ণধারকে ৪ ঘণ্টা ধরে জেরা করল উত্তরপ্রদেশ পুলিশ। অভিযোগ, তাদের ওটিটি প্ল্যাটফর্মের নির্দিষ্ট এই ওয়েবসিরিজে হিন্দুধর্মের অবমাননা করা হয়েছে। এর ফলে দেশবাসীর মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

সইফ আলি খান, ডিম্পল কাপাডিয়া, মহম্মদ জিশান আয়ুব প্রমুখ অভিনীত 'তাণ্ডব'-এর বিরুদ্ধে দেশের একাধিক রাজ্যের পুলিশ দফতরে মামলা রুজু করা হয়েছে। কলাকুশলীদের নামে এফআইআর দায়ের হয়েছে বিভিন্ন রাজ্যে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একাধিক নেতা একই অভিযোগে সিরিজের অভিনেতা-অভিনেত্রী ও নির্মাতাদের সম্পর্কে নিন্দা করেছেন। সইফ আলি খান ও মহম্মদ জিশানকে এমনকি হুমকির শিকারও হতে হয়েছিল।
মঙ্গলবার ৪ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হল ওটিটি প্ল্যাটফর্মের বিষয়বস্তুর কর্ণধার অপর্ণা পুরোহিতকে। থানা থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর দিতে রাজি হননি।

Advertisement

রাজ্য পুলিশের এক আধিকারিক ‘রয়টার্স’ সংবাদসংস্থার সঙ্গে কথা বলেছেন। তাঁর সূত্রে জানা গিয়েছে, অপর্ণা পুলিশকে বলেছেন, জানুয়ারিতে সিরিজটি মুক্তি পাওয়ার পরেই ক্ষমা চেয়ে একটি বিবৃতি জারি করা হয়েছিল। এ ছাড়া যে দৃশ্যগুলির দিকে আঙুল উঠেছিল, তা উড়িয়ে দেওয়া হয়েছে।

যদিও এই ঘটনাকে কিছু নেটাগরিক ও বলিউডের একাংশ ‘বাক-স্বাধীনতার উপর হস্তক্ষেপ’ বলে সমালোচনা করেছেন। সম্প্রতি মুম্বইয়ের এক সংবাদমাধ্যমকে এক বলি প্রযোজক (নাম প্রকাশে অনিচ্ছুক) জানিয়েছেন, ‘‘এ ভাবে চলতে থাকলে যখন তখন আমাদের নামে অভিযোগ দায়ের হবে। ধরা যাক, আমার ছবির এমন একটি দৃশ্য নিয়ে কথা শুরু হতে পারে, যেটা কখনওই আমার কাছে অপমানজনক ছিল না। সে ক্ষেত্রে কী করা যায়! মানুষ বুঝবে কী করে!’’

Advertisement