Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Taslima Nasreen

Nusrat-Taslima: নুসরত প্রতিষ্ঠিত, কারওর দাসিবাঁদি নয়, ভাল সন্তান মানুষ করবে: তসলিমা নাসরিন

এমনও দিন আসবে যে দিন মেয়েদের স্টেম সেল থেকে স্পার্ম তৈরি হবে...

নুসরত জাহান-তসলিমা নাসরিন

নুসরত জাহান-তসলিমা নাসরিন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৯:৪১
Share: Save:

সমস্ত কটাক্ষ উপেক্ষা করে বৃহস্পতিবার বেলা পৌনে একটায় পুত্র সন্তানের জন্ম দিলেন নুসরত জাহান। হাসপাতাল সূত্রে খবর, ভাল আছেন মা এবং সদ্যোজাত সন্তান। সংবাদমাধ্যম ছয়লাপ সাংসদ-তারকার মা হওয়ার খবরে। নেটমাধ্যম উপচে পড়েছে শুভেচ্ছা আর ভালবাসায়। নুসরতের মা হওয়া নিয়ে কলম ধরেছেন তসলিমা নাসরিনও। কথোপকথনের ভঙ্গিতে তাঁর দাবি, ‘নুসরত প্রতিষ্ঠিত মেয়ে। কারওর দাসিবাঁদি নয়। নিজের ইচ্ছের মূল্য দিতে জানে। সে তার সন্তানকে ভাল মানুষ করবে, এ আমার বিশ্বাস’।

এই প্রসঙ্গে তসলিমা একটি মেয়ের সন্তান ধারণ করা বা না করা বিষয়টি নিয়েও নিজের মত প্রকাশ করেছেন। তাঁর মতে, মেয়ে হলেই যে মা হতে হবে এমন কোনও বাধ্যবাধ্যকতা নেই। লেখিকা খেয়াল করেছেন, ‘সব মেয়েই মা হতে চায় এটা ঠিক নয়, অনেক মেয়েই চায় না। সভ্য দেশের বেশির ভাগ সভ্য মেয়ে বাচ্চা চায় না’। এর কারণও ব্যাখ্যা করে করেছেন তিনি। কথা প্রসঙ্গে জানিয়েছেন, ‘মেয়েরা নিজেদের জরায়ু বলে মনে করে না। তারা মনে করে তাদের জীবন জরায়ুর চেয়ে অনেক মূল্যবান। তাছাড়া পৃথিবীতে বাচ্চার তো অভাব নেই’! তসলিমার বিশ্বাস, সন্তান হলেও সমস্যা আবার না হলেও সমস্যা। সন্তান কুলাঙ্গার হলে জন্মদাত্রীর জীবন নরকতুল্য। স্বাধীন ভাবে বাঁচার অধিকার সব মেয়েরই আছে। এই ভাবনা থেকেই তিনি নিজে কোনও দিন সন্তান চাননি বা নিজের শরীরে সন্তান ধারণ করেননি।


পাশাপাশি লেখিকার বিশ্বাস, শুধু মাত্র শুক্রাণুর জন্যই সন্তান ধারণের সময় পুরুষের উপর নির্ভরশীল নারী। এই জায়গা থেকে তাঁর দাবি, ‘এমনও দিন আসবে যে দিন মেয়েদের স্টেম সেল থেকে স্পার্ম তৈরি হবে। অথবা স্পার্ম তৈরি হবে মেয়েদের বোন ম্যারো থেকে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taslima Nasreen nusrat jahan Tollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE