বাংলা, হিন্দি, গুজরাতি, অসমিয়া সমেত বিভিন্ন ভাষায় ভারত থেকে প্রতি বছর গড়ে ১৯০০ সিনেমা তৈরি হয়। তথ্যটি পড়ে অবাক হলেন? কিন্তু এটাই সত্যি। তবে এর মধ্যে ক’টা সিনেমার নাম আপনার মনে থাকে বলুন তো?

ঠিক এই ভাবনা থেকেই নিজের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবির বিষয় বেছে নিয়েছেন পরিচালক পার্থসারথি মান্না। মুম্বইবাসী পার্থ এর আগে হিন্দিতে ন’টি শর্ট ফিল্ম তৈরি করেছেন। এ বার তাঁর প্রথম ছবি ‘অস্কার’ মুক্তির অপেক্ষায়। পার্থ মনে করেন, ‘‘কোয়ালিটি নয়, কোয়ান্টিটিতে জোর দিচ্ছি আমরা।’’ সেই পরিস্থিতিই বদলাতে চান তিনি।

এই ছবিতে ১৯৮৩-র প্রেক্ষাপটে দুই ভাইয়ের গল্পকে ফ্রেমবন্দি করেছেন পরিচালক। দুই ভাইয়ের ভূমিকায় দেখা যাবে প্রিয়াংশু চট্টোপাধ্যায় এবং সাহেব ভট্টাচার্যকে। ছোট ভাই,অর্থাত্ সাহেব স্বপ্নে একটা হলুদ লোককে দেখেন। এই দুই ভাইয়ের ঠাকুমার চরিত্রে রয়েছেন শকুন্তল বড়ুয়া। তিনিই একদিন ‘অস্কার...’ বলে চিত্কার করে ওঠেন। তার পর?

আরও পড়ুন, ‘কাস্টিং কাউচের শিকার হতে যাচ্ছিলাম আমিও’

কিন্তু ১৯৮৩-কে বেছে নেওয়া হল কেন?পার্থ জানালেন, ওই বছরই ‘গান্ধী’ ছবির কস্টিউম ডিজাইনের জন্য প্রথম ভারতীয় মহিলা হিসেবে অস্কার জিতেছিলেন ভানু আথাইয়া। সে কারণেই ওই সময়কালকে বেছে নিয়েছেন তিনি।

ছবির শুটিংয়ে অপরাজিতা আঢ্য।

সব কিছু ঠিক থাকলে আগামী জুলাইতে মুক্তি পাবে ছবিটি। তার আগে এক নতুন ব্যবস্থা নিয়েছে টিম ‘অস্কার’। ‘এসআরএফটিআই’-এর উদ্যোগে অ্যামেচার পরিচালকদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। থিম ‘স্বপ্ন’। এর উপর ২-১৫ মিনিটের শর্ট ফিল্ম তৈরি করে আগামী ২০ জুলাইয়ের মধ্যে পাঠাতে হবে ‘অস্কার’ টিমকে। ‘এসআরএফটিআই’-এর বিচারে প্রতিযোগিতায় প্রথম দু’জন  বিনামূল্যে ‘এসআরএফটিআই’-এ দু’মাসের একটি ডিজিটাল ফিল্ম মেকিংয়ের কোর্স করার সুযোগ পাবেন।