Advertisement
১৬ জুলাই ২০২৪
Vikram Chatterjee

নায়িকার জলকেলিতে দর্শক অভ্যস্ত, বিক্রম ভিজে গায়ে সেই হিসেব বদলে দিতে আসছে: শিলাদিত্য

নায়ক হঠাৎ এ ভাবে খালি গায়ে জল থেকে উঠছেন? ওই দৃশ্য দেখেই দর্শক বিক্রমের প্রেমে পড়বে... দাবি পরিচালক শিলাদিত্য মৌলিকের।

Image Of Vikram Chatterjee

জলকেলিতে মত্ত বিক্রম! সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৯:৩৭
Share: Save:

জামাইষষ্ঠীর দিনটাকেই বিক্রম চট্টোপাধ্যায়ের জলকেলির উদ্‌যাপনের দিন হিসেবে বেছে নিলেন পরিচালক শিলাদিত্য মৌলিক?

বুধবার প্রকাশ্যে বিক্রম, মাধুমিতা সরকার, দর্শনা বণিক অভিনীত ছবি 'সূর্য'র টিজার। প্রথম ঝলক জুড়ে কেবলই নায়ক। আর তাঁর জলে ভেজা! নায়ক হঠাৎ এ ভাবে জলকেলিতে মত্ত? প্রশ্ন রাখতেই পরিচালকের রসিকতা, ‘‘নায়িকার জলকেলিতে দর্শক অভ্যস্ত। বিক্রম ভিজে গায়ে সেই হিসেব বদলে দিতে আসছে।’’ তার পরেই পাল্টা প্রশ্ন, ‘‘ভাল লাগছে না? চরিত্রটাই স্বপ্নের মতো। দর্শক এই বিক্রমকে দেখে আবারও প্রেমে পড়বেন।’’ ছবিতে এক নায়ক। দুই নায়িকা। নিশ্চয়ই ত্রিকোণ প্রেমের গল্প? শিলাদিত্যের দাবি, অন্য রকম প্রেমের গল্প। দর্শনার মুখ থেকে বিক্রমের নানা কথা শুনতে শুনতে তাঁর প্রেমে পড়বেন মধুমিতা। তাঁর কল্পনায় এক পুরুষের ছবি আঁকা। সেই পুরুষের সঙ্গে ছবির নায়ক কি মিলবেন? এই প্রশ্ন লুকিয়ে ছবিতে।

নায়ক যেখানে ‘স্বপ্নের মতো’, সেখানে বিক্রমের কথা মাথায় এল কেন? পরিচালকের যুক্তি, নায়ক অনেক যত্নে নিজেকে সুন্দর করে তৈরি করেছেন। ধরেও রেখেছেন। সেই জন্যই ভেজা গায়ে জল থেকে ওঠার দৃশ্য নিয়ে চর্চা। বাড়তি আকর্ষণ বিক্রমের হাসি। কোনও মেয়ের দিকে সুন্দর করে হাসলে তিনি অন্য কোনও পুরুষের দিকে ফিরেই তাকাবেন না। এই সব গুণের জন্যই তিনি এই ছবির নায়ক।

এর আগে একই বিষয় নিয়ে নানা ভাষায় ছবি হয়েছে। যেমন, মরাঠিতে ‘দেবা’, মালয়ালম ভাষায় ‘চার্লি’। তার কোনও ছায়া কোনও মতে...প্রশ্ন শেষের আগেই উত্তর পরিচালকের, ‘‘প্রত্যেকটি ছবির প্রযোজক এক জনই। তিনিই চেয়েছিলেন, বাংলায় ছবিটি হোক । আমি সেটি বানানোর দায়িত্ব পেয়েছি। তা বলে চোখ বন্ধ করে অনুকরণ বা অনুসরণ— কিছুই করিনি। ভাল বাংলা ছবি বানাতে গেলে যা যা উপাদান থাকা দরকার, সে সব দিয়েই বানানোর চেষ্টা করেছি।’’ ছবির শুটিং হয়েছে অরুণাচলে। চারটি গান রয়েছে ছবিতে। গেয়েছেন শিলাজিৎ মজুমদার, কিঞ্জল চট্টোপাধ্যায়, তিমির বিশ্বাস, সোমলতা আচার্য প্রমুখ। গান লিখেছেন প্রসেন, পরিচালক নিজে। সুরের দায়িত্বে লয়দীপ।

Image Of Vikram Chatterjee

অরুণাচলে 'সূর্য' বিক্রম। সংগৃহীত।

ছবির ট্যাগলাইনে ‘নিজের না পাওয়া’র মতো শব্দবন্ধ রয়েছে। পর্দায় নায়িকার চাওয়া-পাওয়া জানা গেল। বাস্তবে পরিচালক আর তাঁর পছন্দের নায়কের চাওয়া-পাওয়া এই ছবি কি মিটিয়েছে?

প্রশ্ন শুনে দু’মিনিট থমকেছেন পরিচালক। জানিয়েছেন, বিক্রমের কথা জানেন না। তাঁর ব্যক্তিগত চাওয়া-পাওয়ার খবরও রাখেন না। তবে এটা বলতে পারেন, চিত্রনাট্য শোনার পর ‘সূর্য’ নায়কের স্বপ্ন হয়ে উঠেছে। সেই জায়গা থেকে বলা যেতেই পারে, বিক্রমের চাওয়া পূরণ হয়েছে। শিলাদিত্যের? এ বার হেঁয়ালিতে উত্তর, ‘‘যাহা চাই তাহা ভুল করে চাই, যাহা পাই তাহা চাই না... মনে আছে নিশ্চয়ই। আমাদের প্রত্যেকের জীবনে এই কথা চরম সত্যি। ফলে, চাইলেই যে সব মিটবে এমন আশাই করি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE