Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Suspension Order

কলাকুশলীরা সাসপেন্ড, একপেশে সিদ্ধান্তের অভিযোগ

সিনেপাড়ায় নিয়ম, বিভিন্ন ধরনের কলাকুশলীদের নিজ ক্ষেত্রের গিল্ড থেকে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবির জন্য ৩০-৪০ জনকে শুটিংয়ে নিতেই হবে। যদি প্রযোজকের সেই আর্থিক ক্ষমতা না থাকে?

An image of Film

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৮:৩০
Share: Save:

আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই সাজা ঘোষণা করা হল! একটি ছবির শুটিংকে কেন্দ্র করে সাসপেন্ড হওয়ার পরে এমনই অভিযোগ তুলেছেন সেটির পরিচালক ও কলাকুশলীরা। যদিও ‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া’ (এফসিটিডব্লিউইআই)-র দাবি, নিয়ম ভেঙে গোপনে (গুপী) শুটিং করার অভিযোগেই ওই পরিচালক ও কলাকুশলীদের সাসপেন্ড করা হয়েছে। যা নিয়ে শোরগোল তৈরি হয়েছে টলিপাড়ায়। ওই সংগঠনের সভাপতি স্বরূপ বিশ্বাস জানান, সব ক’টি গিল্ডকে নিয়ে এগ‌্জিকিউটিভ কমিটি তৈরি করেই ২৮ ফেব্রুয়ারি সাসপেনশনের বিজ্ঞপ্তি জারি হয়েছে।

ছবির পরিচালক পারমিতা মুন্সীর দাবি, এফসিটিডব্লিউইআই কিংবা শিল্পীদের নিয়ম মেনেই তিনি কলাকুশলীদের ডেকেছিলেন। শুটিং হওয়ার কথা ছিল দক্ষিণ কলকাতার একটি আবাসনে। কিন্তু পুরো ইউনিট নিয়ে কাজ করার অনুমতি মেলেনি। স্বল্প দৃশ্যের জন্য ন’জন কলাকুশলী নিয়ে ‘স্কেলিটন ইউনিট’ করে কাজ করতে তিনি বাধ্য হন। ছবির শুটিং গোপনে হয়নি দাবি করে পরিচালকের অভিযোগ, ‘‘গিল্ড থেকে যে প্রোডাকশন ম্যানেজারকে নেওয়া হয়েছে, তাঁরই কাজ স্কেলিটন ইউনিটের অনুমতি নিয়ে আসার। তিনি তা করেননি। উল্টে, বসে থাকা কলাকুশলীদের পারিশ্রমিক তিনিই দিতে দেননি। বিষয়টি সামলে নেবেন বলে তিনি ভুল পথে চালিত করেন। তাঁকে আড়াল করে আমাদের ন’জনকে তিন মাসের জন্য স্বরূপবাবু বসিয়ে দিয়েছেন। কারণ দর্শানোর সুযোগ দেওয়া হয়নি।’’

উল্লেখ্য, সিনেপাড়ায় নিয়ম, বিভিন্ন ধরনের কলাকুশলীদের নিজ ক্ষেত্রের গিল্ড থেকে একটি পূর্ণ দৈর্ঘ্যের ছবির জন্য ৩০-৪০ জনকে শুটিংয়ে নিতেই হবে। যদি প্রযোজকের সেই আর্থিক ক্ষমতা না থাকে?

স্বরূপ বিশ্বাস জানান, সে ক্ষেত্রে ছবির বাজেট কম জানিয়ে ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার অ্যাসোসিয়েশন থেকে স্বল্প দৈর্ঘ্যের আওতাভুক্ত করাতে হবে। ওই ছবির ক্ষেত্রে তেমন হয়নি বলেই স্বরূপের দাবি। তিনি বলেন, ‘‘৩৫ দিন আগে ২৮টি গিল্ড বসে সিদ্ধান্ত নেয় যে, কেউ গুপী শুটিং করলে তিন মাস সাসপেন্ড হবেন। বিভিন্ন গিল্ড থেকে যদি সদস্যদের কাছে জানতে চাওয়া হয়, তা হলে তো কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না। প্রোডাকশন ম্যানেজারই জানিয়েছেন, পরিচালক কোনও অনুমতির ধার ধারেননি।’’ যদিও প্রোডাকশন ম্যানেজার সুরজিৎ দাশগুপ্ত কোনও মন্তব্য করতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suspension Order film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE