Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

বৈদিক মতে দিয়া-বৈভবের বিয়ে দিলেন মহিলা পুরোহিত, হয়নি কন্যা সম্প্রদান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ ফেব্রুয়ারি ২০২১ ২০:৫৬
বৈভব-দিয়ার বিয়ের ছবি

বৈভব-দিয়ার বিয়ের ছবি

হিন্দিতে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ তৈরির আগেই তার উদাহরণ হয়ে উঠল সদ্য সম্পন্ন হওয়া দিয়া মির্জা-বৈভব রেখির বিয়ে। কী ভাবে? অরিত্র মুখোপাধ্যায় পরিচালিত এই ছবির মতোই দিয়া-বৈভব সাতপাকে বাঁধা পড়েছেন সম্পূর্ণ বৈদিক মতে। বিয়েতে ছিল না কন্যাদান প্রথা। এখানেই শেষ নয়। তারকা দম্পতির বিয়ের পৌরোহিত্য করেছেন মহিলা পুরোহিত।
কেমন হল সেই বিয়ে? মুম্বইয়ের এক জনপ্রিয় সংবাদমাধ্যম জানাচ্ছে, দিয়ার বান্দ্রার বাড়িতে বসেছিল বিয়ের আসর। অজস্র ফুল, মালায় সাজানো বিয়ের মণ্ডপ। লাল বেনারসিতে, রত্নখচিত গয়নায় ঝলমলে দিয়া। আলাদা ভাবে নজর কেড়েছেন সাদা শেরওয়ানি, বেজ রঙা পাগড়িতে সেজে ওঠা বৈভবও। বৈদিক মন্ত্র উচ্চারণ, মালাবদল, সপ্তপদী, যজ্ঞ— সবটাই নিখুঁত ভাবে সম্পন্ন হয়েছে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুধুই দুই পরিবার এবং বর-কনের কয়েক জন ঘনিষ্ঠ বন্ধু। শুধু মহিলা পুরোহিতই নয়, দিয়া-বৈভবের আইনি বিয়ে দিয়েছেন এক মহিলা আইনজীবী।

Advertisement

২০২০-তে মুক্তি পেয়েছিল নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিবেদিত ‘ব্রহ্মা জানেন’। এক বছরের মধ্যে ছায়াছবির ছায়া পড়েছে বাস্তবে। গৌরব চট্টোপাধ্যায়-দেবলীনা কুমার, ওম সাহানি-মিমি দত্তের বিয়ে হয়েছে ছবির বিয়ের মতো করে। নীলাঞ্জন ঘোষ-ইমন চক্রবর্তী বৈদিক মতে বিয়ে না সারলেও, সিঁদুরদান করেছেন একে অন্যকে।
কোথাও কি জিতে গেল বাংলা ছবির সাম্প্রতিক বিষয়? সম্পূর্ণ হল বৃত্ত? আনন্দবাজার ডিজিটালকে আগে দেওয়া এক সাক্ষাৎকারে অকপট শিবপ্রসাদ, এই সাফল্যের স্বপ্নই দীর্ঘদিন ধরে দেখে এসেছে উইনডোজ। নন্দিতা এবং তিনি সত্যিই খুশি। কারণ, এত দিন একটি ছবি বানানোর পরে তার মুক্তি এবং দর্শকের প্রতিক্রিয়াতেই শেষ হয়ে যেত তার পথ চলা। ‘ব্রহ্মা জানেন’ তার ব্যতিক্রম। ইফিতে জায়গা করে নেওয়ার পাশাপাশি, হিন্দিতেও এর রিমেক হতে চলেছে। যার চিত্রনাট্যকার ‘আর্যা’ ওয়েব সিরিজ-খ্যাত অনু সিং চৌধুরী।
অর্থাৎ, বৃত্ত সম্পূর্ণ হল। শিবপ্রসাদের দাবি, জয় হল বাংলা ছবির। জেতাল টিম ‘ব্রহ্মা জানেন’!


আরও পড়ুন

Advertisement