Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Vivek Agnihotri

The Kashmir Files: ‘কাশ্মীর ফাইল্‌স’-এর পরিচালক বিবেককে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা কেন্দ্রের

১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হন শ’য়ে শ’য়ে কাশ্মীরি পণ্ডিত। সেই ঘটনাটিকে পর্দায় এনেছেন পরিচালক। বক্স অফিসে ছবির ভাঁড়ার টইটম্বুর। 

বক্স অফিসে সফল বিবেকের ছবি।

বক্স অফিসে সফল বিবেকের ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৩:৩৪
Share: Save:

বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে তরজা তুঙ্গে। ছবিটির পক্ষে এবং বিপক্ষে নানা যুক্তি নিয়ে আলোচনায় উত্তাল দর্শকমহল। অবিরাম চর্চা-বিতর্কের মধ্যেই ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর জন্য ওয়াই ক্যাটাগরির নিরাপত্তার বন্দোবস্ত করল কেন্দ্রীয় সরকার। সর্বভারতীয় সংবাদমাধ্যমে তেমনই দাবি করা হয়েছে।

১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হন শ’য়ে শ’য়ে কাশ্মীরি পণ্ডিত। সেই ঘটনাটিকে পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক। অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ। ইতিমধ্যেই এই ছবির টিকিট করমুক্ত হয়েছে গুজরাত, হরিয়ানা, মধ্য প্রদেশের মতো রাজ্যে। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। মুক্তির সপ্তাহখানেকের মধ্যেই বক্স অফিসে ছবির ভাঁড়ার টইটম্বুর।

দর্শকদের একটি বড় অংশ মনে করছেন, কাশ্মীরী পণ্ডিতদের দুঃখ-দুর্দশার কথা তুলে ধরেছে এই ছবি। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এ মুগ্ধ পরেশ রাওয়াল, ইয়ামি গৌতম, বরুণ ধবনদের মতো তারকাও। তবে এই একই ছবি ঘিরে রয়েছে ভিন্ন মত। অনেকের মতে, স্রেফ একটি নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি ঘৃণা ছড়াতেই ব্যবহার করা হয়েছে কাশ্মীরি পণ্ডিতদের ইতিহাস। এমনকি নাম না করে এই ছবি দেখতে বারণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে যাবতীয় বিতর্কের মধ্যেই বক্স অফিসে সাত দিনে ৯৭ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ যে খুব শীঘ্রই বলিউডের ১০০ কোটির ক্লাবের সদস্য হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri The Kashmir Files Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE