• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মুক্তি কবে? দিন গুনছে টলিউড

পুরো তৈরি বা প্রায় তৈরি হয়ে যাওয়া বহু ছবি মুক্তির জন্য আটকে। ছবি-মুক্তির হিসেবনিকেশ নিয়ে কী ভাবছে টলিউড?

Cinema
গোলন্দাজ-‘টেনিদা’র সেটে

ছবি ঘোষণা করেও শুরু করা যায়নি, কারও শুটিং মাঝপথে, আবার কিছু ছবি মুক্তির ঠিক আগেই আটকে গিয়েছিল লকডাউনের কারণে। অগস্টে সিনেমা হল খুলবে কি না, পুজোয় হলের সামনে দীর্ঘ লাইন পড়বে কি না, এ প্রশ্নের সদুত্তর মিলছে না। টলিউডে এই মুহূর্তে অনিশ্চিত ছবির সংখ্যাটা নেহাত কম নয়। শুটিংয়ের ছাড়পত্র মিললেও ছোট ইউনিট নিয়ে কাজ করা, আউটডোর শুটের নানা অসুবিধে রয়েছে। হাতেগোনা দু’-একটি ছবি শুটিং ফ্লোরে গিয়েছে এখনও পর্যন্ত। মিমি-নুসরত-যশ মিলে শুরু করে দিয়েছেন ‘এসওএস কলকাতা’র শুটিং। পরমব্রত চট্টোপাধ্যায় আজ থেকে শুরু করছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এর শুটিং।

পরমব্রত বললেন, ‘‘আমার ছবির আট দিনের শুট বাকি। আজ প্রথমে যোধপুর পার্ক, তার পরে হাজরার দিকে শুট রয়েছে। সৌমিত্র বাবুকে যতটা আগে পারব, ছেড়ে দেওয়ার চেষ্টা করব। ওঁর সামান্যই শুট বাকি।’’

বর্তমান পরিস্থিতিতে এখনও মাঠে নামতে সাহস পাচ্ছেন না বেশিরভাগ প্রযোজক-পরিচালকই। সুরিন্দর ফিল্মসের কর্ণধার নিসপাল সিংহ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সদ্য। মাসখানেকের মধ্যে সিনেমা হল খুলে যাওয়ার আশা নিয়েই পুজো রিলিজ় প্ল্যান করে ফেলেছে বেশ কিছু প্রযোজনা সংস্থা। প্রায় তৈরি হয়ে থাকা ছবিগুলির মুক্তি কতখানি সুনিশ্চিত করতে পারছেন নির্মাতারা?

আরও পড়ুন: কাজ বাকি, পিছোবে শুটিং

মুক্তির ঠিক আগেই আটকে গিয়েছিল রাজ চক্রবর্তীর ‘ধর্মযুদ্ধ’। তবে ছবির মুক্তির ব্যাপারে রাজ এখনও নিশ্চিত নন, ‘‘হল খুলে গেলেই কি দর্শক আসবেন? যতক্ষণ না পরিস্থিতি ফের স্বাভাবিক হতে দেখছি, কোনও সিদ্ধান্ত নিতে পারছি না।’’ পরিচালকের ‘হাবজিগাবজি’ ছবিটিও তৈরি। রিলিজ়ের মুখে আটকে গিয়েছিল সৌকর্য ঘোষালের ‘রক্তরহস্য’। অগস্টে সিনেমা হল খুললে কোয়েল মল্লিক অভিনীত ছবিটি ১৫ অগস্টের ছুটিতে রিলিজ় করার পরিকল্পনা করছে সুরিন্দর ফিল্মস। নিসপাল সিংহ জানিয়েছিলেন, পরমব্রত চট্টোপাধ্যায়ের ‘বনি’ এবং কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘অর্ধাঙ্গিনী’র বাকি থাকা কাজ এর মধ্যে সেরে পুজোয় রিলিজ়ের পরিকল্পনা রয়েছে তাঁদের। 

আরও পড়ুন: অমিতাভ বচ্চনের জন্য প্রার্থনা করছেন মৌমিতা

তবে এই ব্যানারেই দীর্ঘ দিন ধরে তৈরি হয়ে রয়েছে কাঞ্চন মল্লিক অভিনীত ‘টেনিদা’ ছবিটি, যা গরমের ছুটিতে আসার কথা ছিল। সায়ন্তন বললেন, ‘‘এখন ‘টেনিদা’র ব্যাকগ্রাউন্ড স্কোরের কিছু কাজ চলছে। তবে ‘টেনিদা’র আগে থেকে রিলিজ়ের জন্য স্লট হয়ে থাকা ছবিগুলিই আগে আনবে সুরিন্দর ফিল্মস।’’ এ বার পুজোয় মুক্তি পাওয়ার কথা ছিল পরিচালকের ব্যোমকেশ বক্সীও। সায়ন্তন জানালেন, ‘দুর্গরহস্য’-এর কাজ শুরুর ব্যাপারে এখনও প্রযোজনা সংস্থা গ্রিনটাচ এনটারটেনমেন্টের তরফে গ্রিন সিগন্যাল পাননি তিনি। এ বিষয়ে পরমব্রত জানালেন, খুব শিগগির আনুষ্ঠানিক ঘোষণা হবে।

এসভিএফ প্রোডাকশনের সৃজিত মুখোপাধ্যায়ের ছবি ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ পুজোয় আসার ঘোষণা হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে সংস্থার অন্যতম বিগ স্কেল ছবি ‘গোলন্দাজ’-এর শুট এখনও অনেকটাই বাকি। পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘এত বড় স্কেলের ছবি সীমিত ইউনিট মেম্বার নিয়ে শুট করা সম্ভব নয়। খেলার ক্লাইম্যাক্স ও আরও কিছু আউটডোর বাকি। অগস্টে আমি, মহেন্দ্র সোনি এবং দেব একসঙ্গে বসব এ নিয়ে।’’ এই প্রথম এসভিএফ-এর ব্যানারে ছবি তৈরি করছেন পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়। লকডাউনের ঠিক আগেই ‘প্রেম টেম’-এর শুটিং শেষ হয়েছিল। এর মধ্যে ডাবিংয়ের কাজ হয়ে গেলেও মুক্তির তাড়া নেই। পোস্ট-প্রোডাকশন চলছে ‘ড্রাকুলা স্যর’ ছবিটিরও।

তাড়াহুড়ো করতে চাইছেন না দেবও। তাঁর প্রযোজনায় ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’ ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল গরমের ছুটিতে। পুজোয় আসার কথা ছিল দেব প্রযোজিত ও অভিনীত ‘কিশমিশ’। ছবির পরিচালক রাহুল মুখোপাধ্যায় বললেন, ‘‘উত্তরবঙ্গে রেকি করতে যাওয়ার আগেই লকডাউন শুরু হয়ে গেল। বার্সেলোনা এবং ব্যাংককের কিছু জায়গায় আউটডোর ঠিক করেছিলাম। ‘কিশমিশ’-এর গ্রাফিক্সের কাজ খানিকটা এগোতে পেরেছি শুধু।’’ পরের বছর পুজোয় ‘কিশমিশ’ মুক্তির কথা ভাবছেন নির্মাতারা। মুক্তি আটকে দেব অভিনীত ছবি ‘টনিক’-এরও। প্রযোজক অতনু রায়চৌধুরী সিদ্ধান্ত নিয়েছেন, শীতের ছুটিতে ছবিটি আনবেন কিন্তু পরিস্থিতি বুঝে।

ক্যামেলিয়া প্রোডাকশনসের ব্যানারে অরিন্দম শীলের ছবি ‘মায়াকুমারী’ আসছে পুজোয়, যা এখন পোস্ট প্রোডাকশন স্তরে। পিছিয়ে গিয়েছে অরিন্দমের ‘মিতিন মাসি’ সিরিজ়ের  ছবি ‘কেরালায় কিস্তিমাত’।  ‘অন্য শবর’-এর কাজ শুরু হয়ে যেতে পারে আগেই। ‘ষড়রিপু টু’-এর ওটিটি রিলিজ়ের কথাবার্তা চলছে।

জিৎ-মিমির কমার্শিয়াল ছবি ‘বাজি’র আউটডোর শুরু হতেই লকডাউন শুরু হয়ে গিয়েছিল। জিতের প্রযোজনায় ‘সুইৎজ়ারল্যান্ড’–এর পোস্ট প্রোডাকশনও শুরু হচ্ছে শিগগিরই। অন্য দিকে, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘বেলাশুরু’ তৈরি হয়ে রয়েছে। গত মার্চ থেকে ‘হামি টু’র শুটিং শুরুর কথা ছিল, যা মুক্তি পেত ক্রিসমাসের ছুটিতে। ‘উইন্ডোজ়’-এর হাতে মুক্তির জন্য রয়েছে ‘লক্ষ্মী ছেলে’ও।

 টলিউডের মানচিত্র ফের কবে ‘নিউ নর্মাল’ থেকে ‘ব্যাক টু নর্মাল’ হবে, সেই অপেক্ষায় সকলেই।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন