Advertisement
০২ মে ২০২৪
Academy of Fine Arts

অ্যাকাডেমির দুর্দশা ঘোচাতে আগ্রহী কর্তৃপক্ষ? ফোন করা শুরু নাট্যব্যক্তিত্বদের

আনন্দবাজার অনলাইনের খবর এবং তৎপরবর্তী ঘটনাপ্রবাহে নড়েচড়ে বসেছেন অ্যাকাডেমি অফ ফাইন আর্টস কর্তৃপক্ষ। প্রথমে মুখ খুলেছিলেন শহরের নাট্যব্যক্তিত্বদের একাংশ। তার পর বিক্ষোভে শামিল হন কর্মীরা।

কৌশিক-অর্পিতার পাশাপাশিই একাধিক নাট্যব্যক্তিত্ব বলেছিলেন, দরকারে অ্যাকাডেমি বন্ধ রেখে তার সংস্কার করা উচিত।

কৌশিক-অর্পিতার পাশাপাশিই একাধিক নাট্যব্যক্তিত্ব বলেছিলেন, দরকারে অ্যাকাডেমি বন্ধ রেখে তার সংস্কার করা উচিত। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৪:৫৩
Share: Save:

অ্যাকাডেমি অফ ফাইন আর্টসের ‘অব্যবস্থা’ নিয়ে এত দিন আঙুল তুলেছেন শিল্পী এবং নাট্যব্যক্তিত্বদের একাংশ। তবু ট্রাস্টি বোর্ড নড়েচড়ে বসেনি বলেই অভিযোগ ছিল নাট্যব্যক্তিত্বদের তরফে। আনন্দবাজার অনলাইনে তেমনই বলেছিলেন তাঁরা। ঘটনাচক্রে, তার পরেই অ্যাকাডেমির কর্মীদের একাংশ অ্যাকাডেমি চত্বরে প্রতীকী অনশনে বসেছেন বুধ এবং বৃহস্পতিবার দুপুরে। ঘটনাচক্রে, তার পরেই নাট্যব্যক্তিত্বদের একাংশের কাছে অ্যাকাডেমি কর্তৃপক্ষের তরফে ফোন যেতে শুরু করেছে। বলা হচ্ছে সমস্যা নিরসনে মুখোমুখি বৈঠক করার কথা।

প্রসঙ্গত, নাট্যব্যক্তিত্বদের একাংশ অ্যাকাডেমি নিয়ে তাঁদের ক্ষোভের কথা বলার পর কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন। কিন্তু তখন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রসূন মুখোপাধ্যায় ওই অভিযোগকে প্রাথমিক ভাবে খুব একটা আমল দিতে চাননি। তবে এখন কর্তৃপক্ষ চাইছেন বিক্ষুব্ধ নাট্যব্যক্তিত্বদের মুখোমুখি বসে সমস্যার নিরসন করতে।

কর্তৃপক্ষের তরফে ফোন করা হয়েছিল অর্পিতা ঘোষ এবং কৌশিক সেনকে। শুক্রবার অর্পিতা বলেন, “ফোন এসেছিল। এ বার বসতে চাইছেন ওঁরা আমাদের সঙ্গে। এত দিন চাননি! সময় বার করতে পারলে দেখছি।’’ আর কৌশিক জানিয়েছেন, ট্রাস্টি বোর্ডের সদস্য অনুপ ভাদুড়ি ফোন করেছিলেন তাঁকে। কৌশিকের কথায়, “মুখোমুখি সকলকে নিয়ে বসতে চাইছে ট্রাস্টি বোর্ড। কিন্তু এই মুহূর্তে আমার চরম ব্যস্ততা রয়েছে। একটি ধারাবাহিকের শুটিংয়ে ব্যস্ত থাকব ২৫ নভেম্বর পর্যন্ত। তার মাঝে আবার অ্যাকাডেমিতেই শো রয়েছে। সে সব মেটার পর সময় করে বসব ওঁদের সঙ্গে।”

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর আনন্দবাজার অনলাইন প্রথম অ্যাকাডেমির সামগ্রিক দুরবস্থা, বিপন্নতা এবং বর্তমান প্রতিকূলতা নিয়ে বিশদে লিখেছিল। তখন অর্পিতা-কৌশিকের পাশাপাশিই একাধিক নাট্যব্যক্তিত্ব বলেছিলেন, দরকারে অ্যাকাডেমি বন্ধ রেখে তার সংস্কার করা উচিত। তার পরেই প্রতিক্রিয়া শুরু হয়।

অ্যাকাডেমি অফ ফাইন আর্টস অধিগ্রহণ করুক রাজ্য সরকার— এই দাবিতে বুধ এবং বৃহস্পতিবার দুপুরে প্রেক্ষাগৃহের সামনে অনশন করেছেন অ্যাকাডেমির কর্মীদের একাংশ। শুক্রবার তাঁরা ঠিক করেছেন, আবার ডিসেম্বরে আন্দোলন করবেন। তার আগে নবান্নে অধিগ্রহণের দাবি জানাবেন। তবে বুধ এবং বৃহস্পতিবারের অনশন-আন্দোলনের পর অ্যাকাডেমি কর্তৃপক্ষের তরফে তাঁদের সঙ্গে কোনও যোগাযোগ করা হয়নি। কর্মীদের আন্দোলনের সঙ্গে কি থাকবেন নাট্যব্যক্তিত্বেরা? অর্পিতাকে জানান, নাট্যব্যক্তিত্ব বা শিল্পীদের ওই আন্দোলনে ডাকা হয়নি। তিনি কিছু জানেন না ওই বিষয়ে। ব্যস্ততার মধ্যে ওই আন্দোলনের খোঁজও রাখা হয়নি। তবে ট্রাস্টি বোর্ড সবাইকে নিয়ে বৈঠক করতে চাইলে অর্পিতা থাকবেন। আর কৌশিক জানিয়েছেন, এই মুহূর্তে সরকারের অ্যাকাডেমি অধিগ্রহণের ক্ষমতা নেই। তাঁর কথায়, ‘‘দু’বছর আগে হলে ভাবা যেত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Academy of Fine Arts theatre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE