Advertisement
০৪ মে ২০২৪
Bollywood Controversy

আউশভিৎজ় প্রসঙ্গে সমালোচনায় বিদ্ধ ‘বাওয়াল’, মুখ বাঁচাতে ‘ওপেনহাইমার’কে দুষলেন বরুণ

একই সঙ্গে মুক্তি পেয়েছে দুই ছবি। ‘ওপেনহাইমার’ ও ‘বাওয়াল’। দুটি ছবিতেই উঠে এসেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রসঙ্গ। দুই ছবি নিয়েই তৈরি হয়েছে একাধিক বিতর্কও। এ বার তা নিয়ে মুখ খুললেন বরুণ ধওয়ান।

Varun Dhawan takes a dig at Oppenheimer.

‘ওপেনহাইমার’-এর বিতর্কিত দৃশ্য নিয়ে সরব বরুণ ধওয়ান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৭:৩০
Share: Save:

প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কে জড়িয়েছিল নীতেশ তিওয়ারি পরিচালিত ছবি ‘বাওয়াল’। বরুণ ধওয়ান ও জাহ্নবী কপূর অভিনীত এই ছবিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ঘটে যাওয়া হলোকস্টের মতো এক ঐতিহাসিক ঘটনার সঙ্গে এক যুগলের সম্পর্কের টানাপড়েনের তুলনা টেনেছেন পরিচালক। হলোকস্টের মতো নির্মম এক ঐতিহাসিক অধ্যায়কে বলিউডি রোম্যান্টিকতার ছাঁচে ফেলাটা কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে আগেই তৈরি হয়েছিল জল্পনা। ওটিটি প্ল্যাটফর্মের ছবি মুক্তি পাওয়ার পরে তা নিয়ে আলোচনা আরও বেড়েছে। কনসেনট্রেশন ক্যাম্প ও গ্যাস চেম্বারে শুট করা দৃশ্য দেখে ও জাহ্নবীর মুখে ‘সব সম্পর্কই এক সময় আউশভিৎজ়ের মতো পরিস্থিতির মধ্যে দিয়ে যায়’ সংলাপ শুনে হতভম্ব দর্শকের একটা বড় অংশ। ২১ জুলাই ছবি মুক্তির পরে এত দিন ছবির প্রশংসাকেই ফুলিয়ে ফাঁপিয়ে প্রচার করছিলেন বরুণ ও জাহ্নবী। তবে সমাজমাধ্যমের পাতায় সমালোচনা আরও তীব্র হওয়ার এ বার ওই প্রসঙ্গে মুখ খুললেন বরুণ। নিজের ছবির মুখ বাঁচাতে গিয়ে একই সঙ্গে মুক্তি পাওয়া ক্রিস্টোফার নোলানের ছবি ‘ওপেনহাইমার’-এর উদ্দেশ্যে কটাক্ষ করে বসলেন বরুণ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘বাওয়াল’-এর সমালোচনা প্রসঙ্গে কথা বলতে গিয়ে বরুণ বলেন, ‘‘আমি অনেকের থেকেই শুনছি যে কিছু দর্শকের আমাদের ছবি দেখে গায়ে লেগেছে। আমি বুঝতে পারছি না কেন। অনেক ইংরেজি ছবিতেই তো এমন অনেক কিছু দেখানো হয়। হলিউড বলে ওদের যা ইচ্ছা তাই করার স্বাধীনতা রয়েছে। আর আমরা কোনও কিছু করলেই তাতে অসুবিধা!’’ বরুণ আরও বলেন, ‘‘আমি জানি এমন অনেককে যাঁরা সম্প্রতি মুক্তি পাওয়া একটি ভীষণ জনপ্রিয় ছবির একটি দৃশ্য দেখে বিরক্ত হয়েছেন। ওই দৃশ্যটা আমাদের দেশের সংস্কৃতির জন্য বেশ গুরুতর। তাতে কারও কোনও অসুবিধা নেই। তখন সবার সমালোচনার ভাষা হারিয়ে যায়!’’

‘ওপেনহাইমার’-এর নাম উল্লেখ না করলেও নোলান পরিচালিত এই ছবির দিকেই যে নিশানা করেছেন বরুণ, তা স্পষ্ট তাঁর মন্তব্য থেকেই। ‘ওপেনহাইমার’ ছবির একটি দৃশ্যে দেখা গিয়েছে ফ্লোরেন্স পিউয়ের চরিত্র জিন ট্যাটলকের সঙ্গে সঙ্গমের সময় ভগবদ্‌গীতা পাঠ করছিল ওপেনহাইমার। ছবির ওই দৃশ্যে জিনকে দেখা যায় আলমারি থেকে একটি বই বার করতে। তার ঠিক আগেই একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ হয়েছে ওপেনহাইমার ও জিন। বই থেকে জিনকে বিশেষ কয়েকটি লাইনও বলে ওপেনহাইমার। তার পরেই ফের ঘনিষ্ঠ অবস্থায় দেখা যায় তাদের দু’জনকে। ছবির ওই দৃশ্যে ভগবদ্‌গীতার উল্লেখ ও তার ব্যবহার অসম্মানজনক, দাবি হিন্দুদের একাংশের। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে ‘ওপেনহাইমার’ ছবি বয়কট করারও দাবিও জানিয়েছেন একাংশ। আপাতত এই বিতর্ক নিয়েই সমাজমাধ্যমে তুঙ্গে তরজা। ছবির ওই দৃশ্যকে ছাড়পত্র দেওয়ার জন্য সেন্সর বোর্ডের উপরে চটেছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর। খবর, সিবিএফসির জনাকয়েক আধিকারিককে ডেকে ছবি থেকে যত দ্রুত সম্ভব ওই দৃশ্য বাদ দেওয়ার নির্দেশও নাকি দিয়েছেন তিনি। যদিও এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও বিবৃতি প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE