Advertisement
২৮ মে ২০২৪
Bollywood Singer Death

রাজ কপূরের হাত ধরে পা রেখেছিলেন বলিউডে, কর্কট রোগে প্রয়াত হলেন গায়িকা সারদা

প্রয়াত বলিউডের সঙ্গীতশিল্পী সারদা রাজন আয়েঙ্গার। কর্কট রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুর সময়ে বয়স হয়েছিল ৮৬ বছর।

Veteran Bollywood singer and composer Sharda Rajan

সঙ্গীতশিল্পী সারদা রাজন আয়েঙ্গার। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৯:৩৭
Share: Save:

প্রয়াত বলিউডের গায়িকা ও সুরকার সারদা রাজন আয়েঙ্গার। বয়স হয়েছিল ৮৬ বছর। দীর্ঘ দিন ধরে ক্যানসারে ভুগছিলেন সঙ্গীতশিল্পী।

১৯৩৭ সালে তামিল পরিবারে জন্ম সারদার। রাজ কপূরের হাত ধরে বলিউডে পা রাখেন তিনি। রাজ কপূরই সঙ্গীত পরিচালক জুটি শঙ্কর-জয়কিশনের সঙ্গে পরিচয় করিয়েছিলেন সারদার। ১৯৬৬ সালে মুক্তি পাওয়া ‘সূরজ’ ছবির ‘তিতলি উড়ি’ গানের জন্য জনপ্রিয় হয়েছিলেন তিনি। ‘সূরজ’ ছবিতে তাঁদের হাত ধরেই প্রথম প্লেব্যাক করেন সারদা। সেখান থেকেই শুরু পথ চলা।

পুরস্কার পাওয়ার ক্ষেত্রে মহম্মদ রফির মতো নামজাদা শিল্পীকেও টেক্কা দিয়েছেন সারদা। সেই সময়ে লতা মঙ্গেশকর ও আশা ভোঁসলের মতো শিল্পীরা দাপিয়ে বেড়াচ্ছেন বলিউডে। তাঁদের মধ্যেও নিজের স্বতন্ত্র জায়গা তৈরি করেছিলেন সারদা। সমালোচকদের মতে, লতা ও আশার মাঝে সারদার অন্য ধরনের গলা এক সতেজতা এনেছিল হিন্দি ছবির গানে।

‘অ্যান ইভনিং ইন প্যারিস’, ‘গুমনাম’, ‘সপনো কা সওদাগর’-এর মতো ছবিতেও গান গেয়েছেন সারদা। বৈজয়ন্তিমালা, মুমতাজ, শর্মিলা ঠাকুর, রেখা, হেমা মালিনীর মতো তাবড় অভিনেত্রীদের জন্য প্লেব্যাক করেছেন তিনি। সত্তরের দশকে বড় বড় সুরকারদের সঙ্গে জুটি বেঁধে গান গেয়েছেন সারদা। ছবির গান গাওয়া ছাড়াও নিজের গানের অ্যালবাম বানিয়েছিলেন। সেখানে নিজের গানে সুরও দিয়েছিলেন প্রয়াত সঙ্গীতশিল্পী। ২০০৭ সালে মির্জ়া গালিবের গজলের অ্যালবাম ‘অন্দাজ়-এ-বয়ান’-এ শেষ বার শোনা গিয়েছিল তাঁর গলা। প্রচারের আলো থেকে বরাবরই দূরে থেকেছেন সারদা। যদিও সমাজমাধ্যমের পাতায় বেশ সক্রিয় ছিলেন গায়িকা। ‘তিতলি উড়ি’ ওয়েবসাইটের মাধ্যমে বাচ্চাদের গানও শেখাতেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singer Death Bollywood Singer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE