Advertisement
০২ মে ২০২৪
Miltu Ghosh Death

‘এসো মা লক্ষ্মী’ গানের গীতিকার মিল্টু ঘোষ প্রয়াত, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০

প্রয়াত হলেন গীতিকার মিল্টু ঘোষ। ‘দাবি’ সিনেমার অন্যতম জনপ্রিয় গান ‘এসো মা লক্ষ্মী, বসো ঘরে’ লিখেছিলেন তিনি। দীর্ঘ দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন শিল্পী।

প্রয়াত গীতিকার মিল্টু ঘোষ।

প্রয়াত গীতিকার মিল্টু ঘোষ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৯
Share: Save:

প্রয়াত হলেন গীতিকার মিল্টু ঘোষ। অনেক দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল প্রায় ৯০ বছর। শিল্পীর নিজের বাসভবন বরানগরে। কিন্তু বার্ধক্যজনিত শারীরিক সমস্যার কারণে ভর্তি ছিলেন হাসপাতালে। সেখানেই জীবনাবসান হয় তাঁর। শিল্পীর মৃত্যুতে শোকস্তব্ধ সঙ্গীত জগৎ। দিন কয়েক আগেই প্রয়াত হয়েছেন সুরকার অসীমা মুখোপাধ্যায়। ‘চৌরঙ্গী’ ছবিটি প্রযোজনা করেছিলেন তিনি। অসীমার সুরে এবং মান্না দের কণ্ঠে এই ছবির জনপ্রিয় ‘বড় একা লাগে এই আঁধারে’ গানটির গীতিকার ছিলেন মিল্টু। একে একে নিভছে প্রদীপ। বাংলা গানের স্বর্ণযুগের দিক্‌পালরা বিদায় নিচ্ছেন একে একে।

‘এসো মা লক্ষ্মী বসো ঘরে’ গানের গীতিকার তিনি। আজও কোজাগরী পুজোয় বাঙালির লক্ষ্মীবন্দনায় এই গান বাজে। এই গানের কথা, সুর, গায়কি বাঙালির মনের-প্রাণের রসদ। গত বছরই এই গানের ৫০ বছর পূর্ণ হয়েছে। ১৯৭৪ সালে মুক্তি পেয়েছিল বাংলা ছবি ‘দাবি’। সেই ছবিতে সুরকার ছিলেন হেমন্ত মুখোপাধ্যায়ের ভাই অমল মুখোপাধ্যায়। আর গানের কথা লিখেছিলেন মিল্টু। পুরনো দিনের গান হলেও নতুন প্রজন্মের কাছেও এই গান এখনও সমান জনপ্রিয়। এই গানটি বিশেষ জনপ্রিয় হলেও শিল্পীর কলম থেকে সৃষ্টি হয়েছে আরও অনেক গান। থামল সেই কলম। গীতিকার পাড়ি দিলেন সুরালোকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE