সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আয়ুষ্মান, ভিকির জাতীয় সম্মান

কার ঝুলিতে কী পুরস্কার, জানাল আনন্দ প্লাস

Vicky Kaushal Ayushmann Khurrana
—ফাইল চিত্র।

Advertisement

দীর্ঘ প্রতীক্ষার পরে ২০১৯-এর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা ঘোষিত হল। প্রতি বছর এপ্রিলে তালিকা ঘোষণা এবং মে মাসে পুরস্কার প্রদান করা হয়। লোকসভা ভোটের জেরে এ বার দেরিতেই প্রকাশিত হল তালিকা। বিজয়ের চওড়া হাসি হাসলেন ভিকি কৌশল ও আয়ুষ্মান খুরানা। ‘উরি’র জন্য শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন ভিকি। ‘অন্ধাধুন’-এর জন্য পুরস্কৃত আয়ুষ্মান বলেছেন, ‘‘আমি আনন্দিত। ভাল লাগছে এটা ভেবে, ‘অন্ধাধুন’ ও ‘বধাই হো’র মতো দুটো ছবিই পুরস্কৃত। এটাই প্রমাণ করে যে, দেশের মানুষ বিনোদনমূলক সেই সিনেমাই দেখতে ভালবাসে যা নিয়ে আলোচনা করার সুযোগ রয়েছে।’’ প্রসঙ্গত, বিপুল জনপ্রিয়তা লাভের জন্য পুরস্কৃত হয়েছে ‘বধাই হো’। ভিকি তাঁর পুরস্কার ভাগ করেছেন পরিবার, ‘উরি’র টিম, দেশ ও দেশের সেনাবাহিনীর সঙ্গে। ‘উরি’ পেয়েছে আরও তিনটি পুরস্কার, ব্যাকগ্রাউন্ড মিউজ়িক, সাউন্ড ডিজ়াইনিং, পরিচালনা (আদিত্য ধর)।

বলিউড ইন্ডাস্ট্রির মতোই দেশপ্রেমের জোয়ার উঠেছে জাতীয় পুরস্কারের মঞ্চেও। ‘উরি’র জয়জয়কার প্রমাণ করে তা। আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনের প্রথমার্ধ নিয়ে তৈরি ‘চলো জিতে হ্যায়’ পুরস্কৃত হয়েছে ‘বেস্ট ফিল্ম অন ফ্যামিলি ভ্যালু’ ক্যাটিগরিতে। ‘প্যাডম্যান’ পেয়েছে সামাজিক বিষয়ের উপরে তৈরি সেরা ফিচার ছবির পুরস্কার। তেলুগু ছবি ‘মহানতী’র জন্য সেরা অভিনেত্রী কীর্তি সুরেশ। ‘বধাই হো’র জন্য সুরেখা সিক্রি এবং ‘চুম্বক’-এর জন্য স্বনন্দ কিরকিরে পেয়েছেন সহ-অভিনেতার পুরস্কার।

সেরা ফিচার ফিল্ম গুজরাতি ছবি ‘হেল্লারো’। ‘পদ্মাবত’ পেয়েছে তিনটি পুরস্কার। ‘ঘুমর’ গানের জন্য কোরিয়োগ্রাফি, মিউজ়িক ডিরেকশন ও মিউজ়িক ডিরেক্টর সঞ্জয় লীলা ভন্সালী। ওই ছবিতেই ‘বিনতে দিল’ গেয়ে সেরা গায়ক হয়েছেন অরিজিৎ সিংহ। শ্রীরাম রাঘবনের ‘অন্ধাধুন’ পেয়েছে অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লের পুরস্কার। ফিচার ও নন-ফিচার ক্যাটিগরিতে ছিল নানা পুরস্কার। সেরা বাংলা ছবির পুরস্কার পেয়েছে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ও যিশু সেনগুপ্ত অভিনীত ‘এক যে ছিল রাজা’। সেরা সংলাপের পুরস্কার পেয়েছে চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ‘তারিখ’। তথ্যচিত্র ‘ফেলুদা’র জন্য সাগ্নিক চট্টোপাধ্যায় পেয়েছেন বেস্ট ডেবিউ নন ফিচার ফিল্মের পুরস্কার। জুরি পুরস্কার পেয়েছে ইন্দ্রদীপ দাশগুপ্তের ‘কেদারা’।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন