Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

এ সময়ের প্রেক্ষিতে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ জানুয়ারি ২০২০ ০০:০০
‘শিকারা’র দৃশ্য

‘শিকারা’র দৃশ্য

এর আগে তিনি স্বাধীনতার পটভূমিকায় প্রেমের আখ্যান বুনেছেন। কাশ্মীরি যুবকের সন্ত্রাসবাদী হওয়ার নেপথ্য কাহিনি শুনিয়েছেন। এ বার কাশ্মীরি পণ্ডিতদের ঘরছাড়া হওয়ার গল্প বলতে চলেছেন বিধু বিনোদ চোপড়া। অনেক দিন পরে পরিচালকের আসনে ফিরেছেন তিনি। তাঁর আগামী ছবি ‘শিকারা’ মুক্তি পাবে ফেব্রুয়ারিতে। যার ট্যাগ লাইন ‘দ্য আনটোল্ড স্টোরি অব কাশ্মীরি পণ্ডিতস’। মঙ্গলবার মুক্তি পেয়েছে ছবির ট্রেলার। যা উসকে দিয়েছে ৩০ বছর আগে ঘটে যাওয়া কিছু ঘটনার স্মৃতি।

বিধু বিনোদের ছবি আজকের অস্থির ভারতের প্রেক্ষিতে যথেষ্ট প্রাসঙ্গিক। ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে এসে পরিচালক বলেন, ‘‘আমি যে কোনও ধরনের হিংসার বিরুদ্ধে। এটা কোনও কথার কথা নয়। আজ থেকে ৩০ বছর আগে যে হিংসাত্মক ঘটনা ঘটেছিল এবং আজ যা ঘটছে, সবটার বিরোধিতা করছি। তবে কোনও না কোনও দিন এর অবসান হবে, এই আশা রাখি। হয়তো আমি আদতে একজন কাশ্মীরি এবং কবিতাপ্রেমী মানুষ বলেই এই পরিস্থিতেও আশা রাখতে পারছি।’’ পরিচালক ‘শিকারা’ ছবিতে ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের ঘর ছাড়ার সময়ের পটভূমিতে প্রেমের গল্প বলছেন। ছবির প্রধান চরিত্রে দু’টি নতুন মুখ, আদিল খান এবং সাদিয়া। সঙ্গীত এ আর রহমানের।

কাশ্মীরে ৩৭০ ধারা রদের ঘটনায় বলিউডের অনেকেই নীরব ছিলেন। সেই প্রসঙ্গে বিধুর জবাব, ‘‘আমি বলিউডের, কিন্তু কাশ্মীরিও বটে। আমি কোথাও যাই না, পুরস্কার অনুষ্ঠানেও নেই। নিজের বাড়িতে আমি খুশি, বাকিরা তাঁদের বাড়িতে। যা বলার, ছবির মধ্য দিয়ে বলেছি।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement