Advertisement
৩০ এপ্রিল ২০২৪
12th Fail Movie

‘টুয়েলভ্‌থ ফেল’-এর জন্য আমায় কেন বাছলেন? বিক্রান্ত জানতে চেয়েছিলেন বিধু বিনোদের কাছে

গত বছর ২৭ অক্টোবর মুক্তি পেয়েছিল ‘টুয়েলভ্‌থ ফেল’। এত দিন পরেও বিধু বিনোদ চোপড়ার এই ছবি নিয়ে চর্চা অব্যাহত। বিপুল সাফল্যের স্বাদ পেয়েই পুরনো স্মৃতিতে ডুব দিলেন বিক্রান্ত।

Vikrant Massey recalls what Vidhu Vinod Chopra told him before 12th Fail release.

‘টুয়েলভ্থ ফেল’ ছবির পোস্টারে বিক্রান্ত ম্যাসি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৬
Share: Save:

বাণিজ্য-সফল না হলেও দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন ‘টুয়েলভ্‌থ ফেল’ ছবিটি। প্রেক্ষাগৃহের বাইরে এই ছবি দেখার জন্য দীর্ঘ লাইন জমেনি ঠিকই। কিন্তু ওটিটিতে পাশ করেছে এই ছবি। দ্বাদশ পাশ না করেও জীবনে সফল হওয়ার এই কাহিনি মন ছুঁয়ে গিয়েছে দর্শকের। ছবির মুখ্যচরিত্রে অভিনয় করেছেন বিক্রান্ত মাসে। আইপিএস মনোজ কুমার শর্মার জীবন তুলে ধরা হয়েছে এই সিনেমায়। বিক্রান্তের কেরিয়ারে এই ছবি যে একটা মাইলফলক হয়ে থাকবে, সে কথা এত দিনে নিজেও বুঝে গিয়েছেন অভিনেতা। গত বছর ২৭ অক্টোবর মুক্তি পেয়েছিল ‘টুয়েলভ্‌থ ফেল’। এত দিন পরেও বিধু বিনোদ চোপড়ার এই ছবি নিয়ে চর্চা অব্যাহত। বিপুল সাফল্যের স্বাদ পেয়েই পুরনো স্মৃতিতে ডুব দিলেন বিক্রান্ত। ভাগ করে নিলেন এক আবেগঘন মুহূর্তের কথা।

বিধু বিনোদ চোপড়ার মতো অভিজ্ঞ পরিচালকের সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে থাকেন বলিউডের অভিনেতারা। বিক্রান্তও সেই তালিকার এক জন ছিলেন। কিন্তু এমন ভাবে একটা সুযোগ চলে আসবে, সেটা কল্পনাও করেননি বিক্রান্ত। কিছু দিন আগে একটি সাক্ষাৎকারে বিক্রান্ত বলেন, ‘‘আমি বিশ্বাস করি যে ‘টুয়েলভ্‌থ ফেল’ আমার কেরিয়ারের মোড় ঘুরিয়ে দেওয়া একটি সিনেমা। বিধু বিনোদ স্যার যখন আমাকে এই চরিত্রের প্রস্তাব দেন তখন সত্যিই আমি আকাশ থেকে পড়েছিলাম। এত গুণী অভিনেতা থাকতে আমাকেই কেন বাছলেন? প্রশ্ন করেছিলাম স্যারকে।’’

বিক্রান্ত জানিয়েছেন, অতর্কিতে এমন প্রশ্ন শুনে আমার দিকে কিছু ক্ষণ তাকিয়েছিলেন স্যার। তার পর পরিচালক মহাশয় বলেছিলেন, ‘‘বিক্রান্ত তুমি এখনও ঠিক করে পরিচিতি পাওনি। ইন্ডাস্ট্রিতে এত বছর কাজ করেও তোমাকে এখনও ভাল করে কেউ চেনে না। এই সিনেমার পর হয়তো তোমার জীবনটাই বদলে যাবে।’’ সেই কথা যে এ ভাবে সত্যি হয়ে যাবে সেটা ভেবেই গায়ে কাঁটা দিয়ে ওঠে পর্দার ‘মনোজের’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE