Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Vivek Agnihotri

‘দ্য কাশ্মীর ফাইলস’-কে কী ভাবে হারাল ‘ব্রহ্মাস্ত্র’? লাঠিপেটা করে, না টাকা খাইয়ে: বিবেক

বলিউডের এক ছবি অন্য ছবির সঙ্গে প্রতিযোগিতা করুক। দূরে থাকতে চান ‘দ্য কাশ্মীর ফাইলস’ নির্মাতা বিবেক। কিন্তু ‘ব্রহ্মাস্ত্র’ তাঁর ছবিকে কী ভাবে টক্কর দিল, বুঝতে পারছেন না।

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর চেয়ে বেশি ব্যবসা কী করে করল ‘ব্রহ্মাস্ত্র’? প্রশ্ন বিবেকের।

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর চেয়ে বেশি ব্যবসা কী করে করল ‘ব্রহ্মাস্ত্র’? প্রশ্ন বিবেকের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৫:১০
Share: Save:

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সমস্ত সংগ্রহকে ছাপিয়ে গিয়েছে ‘ব্রহ্মাস্ত্র’? বললেই হল? এ বার মুখ খুললেন এ বছরের রেকর্ড ছুঁয়ে থাকা পরিচালক বিবেক অগ্নিহোত্রী। জানালেন, বলিউডের এই ‘বোকা প্রতিযোগিতায়’ থাকতে চান না। যে যার সঙ্গে খুশি ইঁদুরদৌড় খেলুক। তিনি বরং দূরে থেকে হাসির খোরাক হবেন, তবু ভাল।

মুক্তির দিন থেকে তরতরিয়ে উঠেছে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’-র গ্রাফ। দশ দিন পর দেশ জুড়ে ছবির সংগ্রহে নেট ২০০ কোটি টাকা। আর বিশ্বব্যাপী মোট সংগ্রহ ৩৬৫ কোটি। যা এ বছর ১১ মার্চ মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সর্বকালীন মোট সংগ্রহকে ছাপিয়ে গিয়েছে। সে ছবির আয় ছিল ৩৪০ কোটি। ‘ব্রহ্মাস্ত্র’-র আগে অবধি তা-ই ছিল বলিউডের রেকর্ড।

এর প্রতিক্রিয়ায় বিবেক টুইট করেছেন, ‘হাহাহাহা। আমি জানি না কী ভাবে তারা ‘দ্য কাশ্মীর ফাইলস’কে পিছনে ঠেলেছে। লাঠি, রড, হকিস্টিক... বা একে৪৭ নাকি পাথর? কী দিয়ে? নাকি প্রভাবশালীদের পয়সা খাইয়ে? যে ভাবেই হোক। বলিউডের ছবি একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করুক। আমায় একা থাকতে দিন। আমি সেই বোকা দৌড়ের মধ্যে নেই। ধন্যবাদ।’

বিতর্কিত বিষয়বস্তু সত্ত্বেও ছোট বাজেটের ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ বছরের বিস্ময়কর ব্লকবাস্টার হিসাবে নজির তৈরি করেছিল। হরিয়ানা, গুজরাত, মধ্যপ্রদেশ, গোয়া, কর্নাটক, ত্রিপুরা, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড-সহ বেশ কয়েকটি রাজ্যের শক্তিশালী রাজনৈতিক সমর্থন পেয়েছিল বিবেকের ছবি। বহু রাজ্যে এটিকে করমুক্ত ঘোষণা করা হয়েছিল।

এ ছবির সঙ্গে ‘ব্রহ্মাস্ত্র’-র তুলনা তেমন চলে না বলেই মত সমালোচকদের। যদিও ৯ সেপ্টেম্বর ‘ব্রহ্মাস্ত্র’ মুক্তির পরই খেপে গিয়েছিলেন অভিনেত্রী কঙ্গনা রানাউত। বিবেক যেমন বলেছেন, তার কাছাকাছি বক্তব্য রেখেছিলেন ‘ইমার্জেন্সি’-র পরিচালকও। তাঁর অভিযোগ ছিল, ‘কারচুপি করে লভ্যাঙ্ক বেশি দেখাচ্ছেন ‘ব্রহ্মাস্ত্র’ নির্মাতারা’।

অন্য দিকে এক সাক্ষাৎকারে ‘ব্রহ্মাস্ত্র’ রণবীর কপূর বলেন, “আজকাল দেখছি অনেকেই সিনেমার বাজেট নিয়ে আলোচনা করছেন। ‘ব্রহ্মাস্ত্র’-র বাজেট এত বেশি বলে, পুনরুদ্ধারের অঙ্কটাও বেশি। আসলে ‘ব্রহ্মাস্ত্র’-র বাজেট তো পুরো ট্রিলজির জন্য।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vivek Agnihotri Bramhastra The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE