প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষকে খুব কাছ থেকে দেখেছেন যাঁরা, তাঁদের কাছে তিনি ছিলেন ‘ঋতুদা’। কখনও আবার স্নেহের ঋতু। আর যাঁরা কাছ থেকে দেখেননি, দেখেছেন তাঁর কাজ, তাঁদের কাছেও সমান আদর, শ্রদ্ধা, কুর্নিশ আদায় করে নিয়েছিলেন। সেই ঋতুপর্ণ ফিরছেন অনস্ক্রিন। ফিরছেন ভাবনায়। প্রয়াণের পর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘জ্যেষ্ঠপুত্র’র মাধ্যমেই প্রথম বড়পর্দায় ফিরছে ঋতুর ভাবনা। ফলে সে ছবির জন্য অপেক্ষা দীর্ঘ হচ্ছে দর্শকের।

দু’দিন আগে মুক্তি পেয়েছিল এ ছবির টিজার পোস্টার। আর এ বার মুক্তি পেল এ ছবির অফিশিয়াল টিজার। প্রসেনজিত্ চট্টোপাধ্যায়ই ‘জ্যেষ্ঠপুত্র’। আর ছোট ভাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। এই প্রথম স্ক্রিন স্পেস ভাগ করে নিলেন তাঁরা। ফলে অভিনয়ের দ্বৈরথ দেখার অপেক্ষা শুরু হল দর্শকের।

গত নভেম্বরে প্রসেনজিতের বাড়িতে সাংবাদিক বৈঠকে প্রথম এই ছবির ঘোষণা করেছিলেন কৌশিক। তিনি জানিয়েছিলেন, ‘আর একটি প্রেমের গল্প’ তৈরির সময় ঋতুপর্ণর ইন্দ্রাণী পার্কের বাড়িতে তিনি প্রতিদিন যেতেন। কাজ থাকলেও, কাজ না থাকলেও। সিনেমা এবং আরও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা মুখ্য ছিল তখন। সে সময়ই একটি ভাবনার কথা কৌশিককে বলেছিলেন ঋতুপর্ণ। তখন ‘অটোগ্রাফ’ তৈরি হচ্ছিল। সে কারণে এই ছবিটা করতে চাননি। পরে ঋতুপর্ণর পিতৃবিয়োগের সময় খুব কাছ থেকে তাঁকে দেখেছিলেন কৌশিক। পরে ঋতুপর্ণর ভাইয়ের কাছে থেকে অনুমতি নিয়েই নিজের গল্প, চিত্রনাট্যে এ ছবির কাজ শুরু করেন পরিচালক।

দেখুন, বিনোদনের নানা কুইজ

আরও পড়ুন, ‘আমি আপাতদৃষ্টিতে মানসিক ভাবে অসুস্থ’

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ।)