×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: দাড়ি বাড়িয়ে বাঙালির চোখে রবীন্দ্রনাথ হতে চাইছেন মোদী, বাঙালি এত বোকা নয়: দেবলীনা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ এপ্রিল ২০২১ ১৯:২৪
দেবলীনা কুমার।

দেবলীনা কুমার।

দিলীপ ঘোষের পরে দেবলীনা কুমারের নিশানায় নরেন্দ্র মোদী। বজবজের এক জনসভায় দেবাশিস কুমারের হয়ে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রীকে এক হাত নিলেন অভিনেত্রী। দিলীপ ঘোষকে কটাক্ষ করার কারণ তাঁর ভ্যানিটি ভ্যান। প্রধানমন্ত্রীকে হুল ফোঁটানোর উপকরণ কী? তাঁর সাদা চুল, লম্বা দাড়ি। আর? গেরুয়া বসন!
জনসভায় তিনি বলেন, ‘লম্বা দাড়ি-গোঁফ রেখে রবীন্দ্রনাথ ঠাকুর সাজার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী। তিনি ভুলে গিয়েছেন, বাঙালি এত বোকা নয় যে সাদা লম্বা দাড়ি-গোঁফ দেখলেই যাকে তাকে বিশ্বকবি বলে ভুল করবে’। অভিনেত্রীর কথায়, পুরসভার ভোট থেকেই বাবা দেবাশিস কুমারের নির্বাচনী প্রচারের ছায়াসঙ্গী তিনি। এ বার বিধানসভা নির্বাচন। তাই আরও বেশি প্রচার। আরও বেশিক্ষণ দেবাশিস কুমারের হয়ে কথা বলা।

Advertisement

চুল-দাড়ির পাশাপাশি মোদীর গেরুয়া পোশাকের প্রতিও কটাক্ষ করেছেন তিনি। দেবলীনার দাবি, ‘বহু বাঙালির মধ্যে ২ কৃতী পুরুষ, বিশ্বকবি আর স্বামী বিবেকানন্দ’। অভিনেত্রীর মতে, গেরুয়া পোশাক পরে একই সঙ্গে প্রধানমন্ত্রী নিজেকে স্বামী বিবেকানন্দ প্রতিপন্ন করারও চেষ্টা করছেন। কত বড় ভুল তিনি করছেন, খুব শিগগিরিই সেটা বুঝতে পারবেন।
মোদী সম্বন্ধে তাঁর সাবধানবাণী, ‘৭ বছর প্রধানমন্ত্রী থেকেও তামার ভারত গড়তে পারেননি! উনি সোনার বাংলা গড়বেন?’ দেবলীনার আশঙ্কা, সোনার বাংলা থেকে সোনাটুকু নিয়ে না দিল্লি ফিরে যান এই গুজরাত ব্যবসায়ী।

Advertisement