Advertisement
১২ জুলাই ২০২৪

দিনভর কর্মশালা, সন্ধে জুড়ে নাটক

১৮৯৯ সালে মহারাজা মণীন্দ্রচন্দ্র নন্দী প্রতিষ্ঠা করেন ‘কাশিমবাজার স্কুল অব ড্রামা’। অবৈতনিক ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ করে আনা হয়েছিল গিরিশচন্দ্র ঘোষের শিষ্য গোবর্ধন বন্দ্যোপ্যাধ্যায়কে। স্বয়ং গিরিশচন্দ্র বহু বার কাশিমবাজার রাজবাড়িতে এসে নাটক মঞ্চস্থ করেছেন।

নাটক ‘অসুখ’-এর একটি মুহূর্ত। নিজস্ব চিত্র

নাটক ‘অসুখ’-এর একটি মুহূর্ত। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ০৩:৩২
Share: Save:

প্রজাদের মনোরঞ্জনের জন্য উনবিংশ শতাব্দীর মধ্যভাগে মহারানি স্বর্ণময়ীর আমন্ত্রণে কলকাতা থেকে নিয়মিত বিখ্যাত নাট্যদলগুলি কাশিমবাজারে এসে নাটক মঞ্চস্থ করত। তখনও ন্যাশনাল স্কুল অব ড্রামা’র জন্ম হয়নি। ১৮৯৯ সালে মহারাজা মণীন্দ্রচন্দ্র নন্দী প্রতিষ্ঠা করেন ‘কাশিমবাজার স্কুল অব ড্রামা’। অবৈতনিক ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ করে আনা হয়েছিল গিরিশচন্দ্র ঘোষের শিষ্য গোবর্ধন বন্দ্যোপ্যাধ্যায়কে। স্বয়ং গিরিশচন্দ্র বহু বার কাশিমবাজার রাজবাড়িতে এসে নাটক মঞ্চস্থ করেছেন।

এ রকম শহরেই রয়েছে দেশ-বিদেশের নাট্যমেলার বাস্তবতা। সেই বাস্তবতা মেনেই ‘ঋত্বিক’ ফি বছর বহরমপুরের নাট্যমোদী মানুষকে দেশ-বিদেশের নাটক দেখার সুযোগ করে দেয়। পাকিস্তান, জার্মানি, শ্রীলঙ্কা, নরওয়ে, বাংলাদেশের নাটক ১৬ বছর ধরে বহরমপুর রবীন্দ্রসদনে মঞ্চস্থ হয়েছে। শনিবার সন্ধ্যায় সেই সদনেই শুরু হয়েছে ‘ঋত্বিক’-এর সপ্তদশ বছরের দেশ-বিদেশের নাট্যমেলা। চলবে ১১ দিন। দিল্লি, কলকাতা ছাড়াও রয়েছে ব্রাজিল, ও বাংলাদেশের নাটক। নারীর বিরুদ্ধে পুরুষতন্ত্রের খবরদারি নিয়ে নাটক ‘স্টার’। এক ঘণ্টা ধরে মেরিলিন ক্লারা নিউনসের একক অভিনয়ে উঠে আসবে সেই জীবনযন্ত্রণা। ‘ঋত্বিক’- এর কর্ণধার মোহিতবন্ধু অধিকারী বলেন, ‘‘এ বারের নাট্যমেলার ‘থিম’ লোকজ সংস্কৃতি। সেই থিম ফুটিয়ে তুলতে এ বারের নাট্যমেলার ১১টি নাটকের মধ্যে অধিকাংশ নাটকই লোকজ সংস্কৃতি নির্ভর। শামসুল হকের লেখা ৩টি নাটক এ বারের মেলায় মঞ্চস্থ হবে। ব্রাজিল ছাড়াও থাকছে বাংলাদেশের দু’টি নাট্যদল— জীবন সংকেত ও আরণ্যক।’’

নাট্যমেলার উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব সৌমিত্র বসু। ‘গৌতম রায়চৌধুরী স্মৃতি সম্মান’ জানানো হয়েছে ‘থিয়েটর ওয়ার্কশপ’-এর অশোক মুখোপাধ্যায়, ‘কল্যাণী নাট্য চর্চা কেন্দ্র’ ও নাটকের কাগজ ‘গ্রুপ থিয়েটর পত্রিকা’কে। ওই নাট্যমেলা চলাকালীনই আগামী বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তিন দিন ধরে চলবে নাট্য প্রশিক্ষণ শিবির। প্রশিক্ষক ব্রাজিলের নাট্যকার মেরিলিন ক্লারা নিউনস। নাটক মঞ্চস্থ হবে সন্ধ্যায়। আর দিনে নাট্য প্রশিক্ষণ শিবির।

অন্য দিকে, রানাঘাট নাট্যপ্রেমীর উদ্যোগে নাট্যোৎসবের প্রথম পর্ব শুরু হচ্ছে ১৬ থেকে ১৯ ডিসেম্বর। দ্বিতীয় পর্ব শুরু হবে ৩ থেকে ৬ ফেব্রুয়ারি। কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের ২৩ তম নাট্যোৎসব শুরু হচ্ছে ১৭ ডিসেম্বর। ১২ দিনের এই উৎসবে মোট ১৯টি নাটক মঞ্চস্থ হবে। ৩১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে কৃষ্ণনগর পরম্পরা-র উদ্যোগে নাটকের মেলা। সেখানে ১১ দিনে ১২টি নাটক মঞ্চস্থ হবে। পরম্পরার এ বারের থিম
নটী বিনোদিনী।

নবদ্বীপ নাট্য উন্নয়ন পরিষদের উদ্যোগে ৪২তম নাট্য সম্মেলন চলবে ১৭-২০ ফেব্রুয়ারি। ৫ দিনে এক ডজন নাটক মঞ্চস্থ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE