Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

অস্কার ২০২১: কোথায় দেখা যাবে এ বারের উৎসবে পুরস্কৃত হওয়া সব ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ এপ্রিল ২০২১ ১৬:০৩
নোমাডল্যান্ড।

নোমাডল্যান্ড।
ছবি: সংগৃহীত

৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে শ্রেষ্ঠদের নাম ঘোষণা হয়ে গিয়েছে। কোনওটি পরিচালনার জন্য সম্মানিত হয়েছে, তো কোনওটি অভিনয়ের কারণে। এ ছাড়াও সাজসজ্জা থেকে চিত্রনাট্য, সবেতেই থাকে আলাদা করে নজর। ফলে অস্কারজয়ীর তালিকায় যুক্ত হয়েছে আরও একগুচ্ছ ছবি। এ শহরে বসে সে সব ছবি দেখা যাবে কী ভাবে? জেনে নেওয়া যাক তার ইতিবৃত্ত।

নোম্যাডল্যান্ড

এ বছরের সেরা ছবি এটিই। এই ছবির জন্য শ্রেষ্ঠ পরিচালকের সম্মান পেয়েছেন ক্লোই জাও। সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। এ শহরের একটিই হলে দেখানো হচ্ছে ছবিটি। দক্ষিণ কলকাতার কোয়েস্ট মলে এই ছবি দেখার সময় হল বিকেল ৫.৩০।

Advertisement

দ্য ফাদার

এই ছবির জন্য শ্রেষ্ট অভিনেতার সম্মান পেয়েছেন অ্যান্থনি হপকিন্স। ছবিটি তৈরি হয়েছে ফ্লোরিয়ন জেলরের লেখা, একই নামের ফরাসি নাটকের অবলম্বনে। এই ছবির চিত্রনাট্যের জন্য সম্মানিত হয়েছেন ফ্লোরিয়ন ও ক্রিস্টফার হ্যাম্পটন। এ দেশে বসে নেটমাধ্যমে এখনও দেখা যাচ্ছে না ‘দ্য ফাদার’। তবে আইনক্সে চালানো হচ্ছে ছবিটি। সন্ধ্যার পরে তিনটি করে শো রয়েছে আপাতত। কোয়েস্ট মলে একটি এবং সাউথ সিটি মলে দু’টি।

ম্যাঙ্ক

প্রতিস্থাপনের পরিকল্পনার নিরিখে শ্রেষ্ঠত্বের সম্মান পেয়েছে এই ছবি। চিত্রগ্রাহক এরিক মেসরস্মিট পুরস্কৃতিক হয়েছেন এই ছবিতে তাঁর অবদানের অন্য। বাড়িতে বসে নেটফ্লিক্সেই দেখা যাবে ডেভিড ফিঞ্চার পরিচালিত এই ছবি।

মিনারি

এই ছবির সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে সম্মানিত হয়েছেন ইউন ইয়ো-জ‌ং। অস্কারের ইতিহাসে তিনিই প্রথম কোরিয়ান মহিলা যিনি এই পুরস্কার পেলেন। দক্ষিণ কলকাতার কোয়েস্ট মলে দিনে এক বার করে চালানো হচ্ছে এই ছবিটি।

জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়া

এই ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন ড্যানিয়েল কলুইয়া। ইউ-টিউবে রয়েছে এই ছবিটি। তবে বিনামূল্যে দেখা যাবে না। ৫০০ টাকা দিয়ে ভাড়া করে দেখতে হবে অস্কারজয়ী এই ছবি।

সাউন্ড অব মেটাল

সম্পাদনায় সেরার পুরস্কার পেয়েছে এই ছবিটি। বাড়িতে বসেই অ্যামাজন প্রাইমে দেখে নেওয়া যাবে এক শিল্পীর জীবন ঘিরে তৈরি এই ছবি।

মা রেনিজ ব্ল্যাক বটম

পোশাক, রূপটান ও চুলের স্টাইলিংয়ের জন্য পুরস্কৃত হয়েছে এই ছবি। বাড়িতে বসেই দেখা যাবে শিকাগোর বিখ্যাত ব্লুজ গায়িকা মা রেনির জীবন ঘিরে তৈরি এই গল্প। নেটফ্লিক্সে রয়েছে ছবিটি।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement