Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pathaan

এক ঘণ্টায় টিজ়ার দেখলেন ১৪ লক্ষ মানুষ! ‘পঠান’-এর হাতেই কি শাহরুখের কাঙ্ক্ষিত কামব্যাক?

জন্মদিনে ‘পঠান’-এর টিজ়ার মুক্তি পাবে, সে আভাস ছিলই। হল-ও তাই। আর মুক্তি পেতেই হু হু করে দেখে ফেললেন দর্শক। এত দিন পর বড় পর্দায় তাঁদের প্রিয় এসআরকে ফিরছেন যে।

‘পঠান’-এ শাহরুখের লুক।

‘পঠান’-এ শাহরুখের লুক। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৩:৩৪
Share: Save:

অবশেষে অপেক্ষার অবসান! উপস্থিত সেই মাহেন্দ্রক্ষণ— প্রকাশ্যে এল ‘পঠান’-এর ঝলক। জন্মদিনে বিশ্বব্যপী অনুরাগীরা শাহরুখ খানের থেকে এর চেয়ে ভাল কোনও উপহার আর কি আশা করতে পারতেন? মনে হয় না। স্বাভাবিক ভাবেই প্রকাশের পরেই নেট দুনিয়ায় লাইক ও শেয়ারের বন্যা।

এর আগে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবিতে শাহরুখের ফার্স্ট লুক প্রকাশ করেছিলেন নির্মাতারা। এ বারে সামনে এল টিজ়ার। শুরুতেই বিস্ফোরণ! নাটকীয়তা, রহস্য আর অ্যাকশনে মোড়া এই ঝলক ক্ষুধার্ত অনুরাগীরা চেটেপুটে খেয়েছেন না। তার পিছনে কারণও তো রয়েছে। প্রায় ৫ বছর পর আবার বড় পর্দায় ফিরতে চলেছেন বলিউডের বাদশাহ। মঙ্গলবার রাত থেকেই সেই উন্মাদনার পারদ আরব সাগরের তীরে মায়ানগরী থেকে একটু একটু করে সারা বিশ্বে ছড়িয়ে পড়তে শুরু করেছিল। এ বারে ‘পঠান’-এর টি়জ়ার অনেকটা বারুদে এক টুকরো স্ফুলিঙ্গের মতো কাজ করেছে।

কী রয়েছে এক মিনিট চব্বিশ সেকেন্ডের এই টিজারে? শরুতেই দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে পঠানের (ছবিতে শাহরুখের চরিত্রের নাম) অতীতকে। জানা যাচ্ছে, তিন বছর ধরে সে নিখোঁজ। কারণ শেষ মিশনে পাঠান শত্রুপক্ষের হাতে ধরা পড়ে যায়। সে কি এখনও বেঁচে রয়েছে? তার পরেই সেই পরিচিত হাড়হিম করা কণ্ঠস্বর, ‘‘বেঁচে আছে।’’ এর বেশি বলে দেওয়াটা ঠিক হবে না।

তবে টিজারের সবটাই বাদশা নয়, দেখা গিয়েছে দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহামকেও। বিদেশি স্পাই থ্রিলারের আদলেই তৈরি করা হয়েছ দীপিকার লুক। অন্য দিকে জন এই ছবির খলনায়ক। শাহরুখের সঙ্গে তাঁর দ্বৈরথ যে এই ছবির অন্যতম আকর্ষণ হতে চলেছে তা নিয়ে কোনও সন্দেহ নেই।

‘পাঠান’ ছবির নতুন পোস্টার।

‘পাঠান’ ছবির নতুন পোস্টার। ছবি: সংগৃহীত

ছবির পরিচালক সিদ্ধার্থ আনন্দ বলেছেন, ‘‘পঠানের ঝলক দেখার জন্য উন্মাদনাকে আমি ভাষায় ব্যক্ত করতে পারব না। বহু দিন পর কোনও ছবিকে ঘিরে দর্শকের মধ্যে এ রকম উন্মাদনা লক্ষ করছি। আর এটা সম্ভব হয়েছে একমাত্র শাহরুখের জন্যই। তাই টিজ়ার প্রকাশের জন্য ওঁর জন্মদিনটাকেই আমরা বেছে নিয়েছিলাম।’’

প্রসঙ্গত, চার বছর আগে ‘জ়িরো’ ছবিতে দর্শকের সামনে শেষ বারের মতো ধরা দিয়েছিলেন শাহরুখ। ছবিটি বক্স অফিস ভড়াডুবির অন্যতম উদাহরণ। ২০০ কোটির ছবির দৌড় মেরেকেটে ১০০ কোটিতেই থেমে গিয়েছিল। এই ব্যর্থতা স্বয়ং শাহরুখও মেনে নিতে পারেননি। ভুলে গেলে চলবে না, এর আগে অনুষ্কা শর্মার সঙ্গে জুটি বেঁধে তাঁর ‘জব হ্যারি মেট সেজল’ ছবিটিও কিন্তু সে ভাবে বক্স অফিসে কামড় বসাতে পারেনি। সব দিক বিবেচনা করে নিজেকে গুটিয়ে নিয়েছিলেন শাহরুখ। মন দিয়েছিলেন প্রযোজনায়।

তার পর জল অনেকটাই গড়িয়েছে। বেড়েছে অনুরাগীদের প্রতীক্ষা। নানা সময়ে শাহরুখ কবে আবার বড় পর্দায় ফিরবেন তা নিয়েও জল্পনা চলতেই থেকেছে। এর মাঝে শাহরুখকে শুধুই বিভিন্ন ক্যামিও চরিত্রে দেখেছেন দর্শক। কিন্তু সবুরে মেওয়া ফলে। তাই সময় নিয়েই আগামী বছর একসঙ্গে তিনটে ছবিকে সঙ্গী করে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন শাহরুখ! আগামী বছর সাধারণতন্ত্র দিবসে মুক্তি পাবে ‘পাঠান’। জুন মাসে মু্ক্তি পাবে ‘জওয়ান’। তার পর বছর শেষে আসবে রাজকুমার হিরানি পরিচালিত ‘ডাঙ্কি’।

সাম্প্রতিক অতীতে যেখানে বলিউডের একাধিক ‘বড়’ ছবি ফ্লপ করেছে, দর্শক ‘মহাতারকা’দের থেকে মুখ ঘুরিয়েছেন, অতিমারি কাটিয়ে সেখানে বলিউড সেখানে দিক্‌ভ্রষ্ট পথিক। শাহরুখের কামব্যক এখন বলিউডকে চেনা ছন্দে ফেরাতে পারবে কি না, তার অপেক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE