Advertisement
১১ মে ২০২৪
nusrat jahan

Women’s Day Special: দু’পাশে দুই রূপান্তরকামী, লিঙ্গ নিরপেক্ষতার ডাক নুসরতের বার্তায়

সমস্ত নারীদের হয়ে এ দিন নুসরতের আন্তরিক প্রার্থনা, নারী নারীই। তিনি যে ভাবেই নিজেকে উপস্থাপিত করুন না কেন। একুশ শতক লিঙ্গ বৈষম্য মুছুক। নারীর হাতে আরও ক্ষমতা আসুক। আরও বেশি করে বিশ্বজয় করুক ঈশ্বরের শ্রেষ্ঠ সৃষ্টি। স্বাধীনতায় ভর করে যাপন করুক নিজের জীবন।

নুসরতের নারী দিবস

নুসরতের নারী দিবস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৬:৫৩
Share: Save:

যাঁরা প্রকৃত নারী, ৮ মার্চ তাঁদের জন্য। যাঁরা রূপান্তরকামী? কোনও এক সময় বাহ্যিক ভাবে ‘বনমালি’, অন্তরে ‘রাধা’ ছিলেন? হয়তো চিকিৎসাশাস্ত্রের সাহায্য নিয়ে তাঁরাই নারীতে রূপান্তরিত হয়েছেন। নারী দিবসে তাঁদের পাশে নিয়ে ‘লিঙ্গ নিরপেক্ষতা’র ডাক দিলেন সাংসদ-তারকা নুসরত জাহান।

কী বলেছেন নুসরত? লাল রং শক্তির প্রতীক। তাই লাল শাড়ি তাঁর অঙ্গে। বরাবরের মতো এ দিন তিনি সাহসী, দৃপ্ত। দাবি, ‘‘নারী দিবস শুধুই বাহ্যিক নারীত্ব উদযাপনের নয়। অন্তরে বা ভাবনায় যাঁরা নারী, ৮ মার্চ তাঁদের জন্যও।’’ তাই সমাজের সব নারী আজ এক কাট্টা। নিজেদের অধিকার প্রকাশের দাবিতে।

নুসরতের দুই পাশে এ দিন তাঁর পছন্দের কিয়ারা সেন এবং হিমাদ্রি। তথাকথিত নারীর দলে হয়তো এঁরা নন। কিন্তু ভাবনায়, মননে কোনও অংশেই নারীর থেকেই কম নন। নুসরতের বক্তব্যের রেশ তাই তাঁদের কথাতেও। দুই রূপান্তরকামীর সমর্থন তারকাকে। তাঁদের মতে, আজও নারীই সব কিছুর চালিকাশক্তি। আন্তর্জাতিক নারী দিবসে তাই সব শ্রেণির নারীকেই তাঁদের কুর্নিশ এবং ভালবাসা।

সমস্ত নারীদের হয়ে এ দিন নুসরতের আন্তরিক প্রার্থনা, নারী নারীই। তিনি যে ভাবেই নিজেকে উপস্থাপিত করুন না কেন। একুশ শতক লিঙ্গ বৈষম্য মুছুক। নারীর হাতে আরও ক্ষমতা আসুক। আরও বেশি করে বিশ্বজয় করুক ঈশ্বরের শ্রেষ্ঠ সৃষ্টি। প্রাণ ভরে শ্বাস নিক খোলা হাওয়ায়। স্বাধীনতায় ভর করে যাপন করুক নিজের জীবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nusrat jahan Transgender Women's Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE