Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Shefali Shah: এ কাল, সে কালের গল্প

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ নভেম্বর ২০২১ ০৭:০৪

আঠাশ বছর বয়সে অক্ষয়কুমারের মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন শেফালি শাহ। কুড়ি বছর যখন তাঁর বাস্তব বয়স, তখন পর্দায় পঁয়ত্রিশ বছর বয়সি মহিলার চরিত্রে অভিনয় করেছেন তিনি। কিন্তু তার পরেই ঠিক করে নিয়েছিলেন, কাজ না করে বাড়িতেই থাকবেন। তবু এ ধরনের চরিত্র আর করবেন না।

চল্লিশোর্ধ্ব অভিনেত্রীর কেরিয়ারের চাকা নতুন গতি পেয়েছে নেটফ্লিক্স সিরিজ় ‘দিল্লি ক্রাইম’ রিলিজ়ের পরে। তাঁর কাছে আসছে অন্য ধরনের কাজের প্রস্তাব। তবে হিন্দি ইন্ডাস্ট্রির বৈষম্য নীতি নিয়ে সরব তিনি। ‘‘একবার মা হয়ে গেলে, পরিচালকেরা বুঝতে পারেন না, কী করা উচিত। পঞ্চাশ বছর বয়সি প্রতিবেশীর চরিত্রের প্রস্তাব দেন।’’ কেরিয়ারে আক্ষেপ রাখতে চান না অভিনেত্রী। ‘‘যা হয়ে গিয়েছে, তা গিয়েছে। পিছন ফিরে বারবার নিজের জার্নির মূল্যায়ন করি না।’’

তবে কেরিয়ারের এই পর্যায়ে বদলটা খুব ভাল ভাবেই তিনি বুঝতে পারেন। ‘‘ষোলো বছর বয়স থেকে কাজ করছি। ভেবেছিলাম অবসর নিয়ে নেব। তার আগেই ‘দিল্লি ক্রাইম’-এর মতো সিরিজ়। ওটিটি প্ল্যাটফর্ম মহিলাদের বয়সভিত্তিক চরিত্রায়নের অনেক সুযোগ করে দিয়েছে।’’ কাজের ক্ষেত্রে স্বামীর মতামতকেও গুরুত্ব দেন শেফালি। ‘‘আমি মন দিয়ে কাজ করি। আর বিপুল (শাহ) মাথা খাটায় বেশি। তাই আমাদের ব্যালান্স ঠিকঠাক। আর স্বামী পরিচালক বলে সুবিধেও নিইনি।’’ ২০০৫ সালে ‘ওয়াক্ত’ ছবির পরে বিপুলের প্রযোজনায় ‘হিউম্যান’ সিরিজ়ে কাজ করবেন শেফালি।

Advertisement

আরও পড়ুন

Advertisement