×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

ছোট থেকেই আমার মধ্যে মহিলা সুলভ আচরণ কম, সেটা শুধরাতেও বলা হতো: জারিন খান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ মে ২০২১ ১৯:৫২
জারিন খান

জারিন খান

সম্প্রতি ওটিটি-তে মুক্তি পাওয়া ছবিতে সমকামী নারীর চরিত্রে অভিনয় করেছেন জারিন খান। জাতীয় এক সংবাদমাধ্যমে সেই অভিজ্ঞতা জানালেন অভিনেত্রী। কিন্তু ছবিতে অভিনয় করার প্রথম ধাপেই কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল তাঁকে। ছবি নির্মাতারা তাঁকে সেই চরিত্রে নিতে রাজি ছিলেন না। তবে তার কারণ জারিন জানেন। তাঁর মতে, আগে যা যা কাজ করেছেন অভিনেত্রী, তার ইতিহাস খুব একটা ভাল নয়। আর তাই জন্য ছবিতে সুযোগ পাওয়াটা সহজ নয় তাঁর। কিন্তু অডিশন দেওয়ার পরে তাঁকে ফেরাতে পারেননি নির্মাতারা।

প্রথম বার সমকামী মহিলার চরিত্রে অভিনয় করলেন জারিন। কিন্তু অভিনেত্রী জানালেন, এক বারের জন্যও জড়তা কাজ করেনি তাঁর মধ্যে। তাঁর কথায়, ‘‘ছোট থেকেই আমার মধ্যে মহিলা সুলভ আচরণ কম ছিল। সব সময়ে বলা হয়েছে, সেটা শুধরানো উচিত। কিন্তু সে আচরণই আজ অভিনয় করার সময়ে সাহায্য করল।’’

Advertisement

তবে তাঁর মাথায় একাধিক কথা ঘুরছিল। প্রথমত, তিনি নিজে সমকামী নন। তাই কোথাও গিয়ে তাঁর অভিনয় যদি বিশ্বাসযোগ্য না হয়? দ্বিতীয়ত, তাঁর কোনও আচরণ যদি সমকামী মানুষের ভাবাবেগে আঘাত করে?

কী ভাবে সেই চিন্তাগুলোকে দূরে সরালেন তিনি?

অভিনেত্রীর ভাষায়, ‘‘সমকামী হোক বা না হোক, মানুষ একই ভাবে ভালবাসে। তাই প্রেমের কথা মাথায় রেখেছি আমি।’’ অভিনয় করতে গিয়ে তিনি কেবল প্রেমের প্রতি সৎ ছিলেন। বাকিটা নিজে নিজেই হয়ে গিয়েছে।

Advertisement