Advertisement
১৮ মে ২০২৪
Bangladesh

 Zayed-Nipun: সাধারণ সম্পাদক হচ্ছেন না নিপুণ? হাইকোর্টের রায়ে চওড়া হাসি জায়েদের

তা হলে কি হাইকোর্টের নির্দেশে সম্পাদক পদ থেকে সরে যেতে হবে নিপুণকে?

নিপুণ-জায়েদ

নিপুণ-জায়েদ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ২২:২৭
Share: Save:

বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচন ঘিরে টানটান উত্তেজনা। জায়েদ খানের কাছে হারের পরেই নিপুণ আখতার এবং তাঁর প্যানেলের সদস্যদের অভিযোগ, পাল্টা অভিযোগে সরগরম সে দেশের বিনোদন মহল। জায়েদ নির্বাচনে প্রভাব বিস্তার করে জিতেছেন, টাকা দিয়ে ভোটও কিনেছেন— অভিনেতার বিরুদ্ধে সাংবাদিক বৈঠক করে এমনই অভিযোগ আনেন নিপুণ। অভিযোগের স্বপক্ষে কিছু স্ক্রিনশটও পেশ করেন অভিনেত্রী। এর পরেই ৫ ফেব্রুয়ারি সমিতির নির্বাচনের আপিল বোর্ডের প্রধান সোহানুর রহমান সোহান জায়েদের সম্পাদক পদ বাতিল ঘোষণা করেন। তাঁর কথায়, অভিনেতার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত। এর পরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের পদে নাম ঘোষণা হয় নিপুণের। ফলাফল ঘোষিত হতেই এই নির্দেশকে ‘অবৈধ’ বলে ব্যাখ্যা করেন অভিযুক্ত অভিনেতা।

হঠাৎই পট পরিবর্তন। নিপুণ এবং তাঁর প্যানেলের সদস্যরা যখন জয়ের আনন্দে মশগুল তখনই আপিল বোর্ডের সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি বাংলাদেশ হাইকোর্টের। জায়েদ খানের আবেদনের প্রাথমিক শুনানির পরে এই নির্দেশ দিয়েছে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের বেঞ্চ। সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধি-দফতর ও ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ডের সিদ্ধান্তের বৈধতাকে চ্যালেঞ্জ করে সোমবার পাল্টা আবেদন জানান জায়েদ। আদালতে তাঁর পক্ষে সওয়াল করেন আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী নাহিদ সুলতানা। সঙ্গে ছিলেন আইনজীবী মজিবুল হক ভুঁইয়া। অন্য দিকে, নিপুণের পক্ষে ছিলেন আইনজীবী রোকনউদ্দিন মাহমুদ। স্থগিতাদেশের রায় ঘোষণা হতেই জায়েদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া, ‘‘আদালতে ন্যায়বিচার পেয়েছি। আইনানুযায়ী আমিই জয়ী সাধারণ সম্পাদক।’’

হাইকোর্টের রায়ে আপ্লুত অভিনেতার আরও বক্তব্য, ‘‘উচ্চ আদালতের নির্দেশে আমার কাজে আর কোনও বাধা নেই। মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। বাংলাদেশের বিচার বিভাগ যে স্বাধীন, তা আরও এক বার প্রমাণিত হল। আইনের প্রতি শ্রদ্ধাও বাড়ল।’’ হাইকোর্টের রায় ঘোষণার পরে আনন্দে নিজের ফেসবুক পেজে তিন বার ঈশ্বরের নামও লেখেন তিনি।

তা হলে কি হাইকোর্টের নির্দেশে সম্পাদক পদ থেকে সরে যেতে হবে নিপুণকে? আইনজীবী আহসানুল করিমের কথায়, ‘‘নিপুণের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদফতর এক চিঠিতে জানায়, আপিল বোর্ড নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেবে। সেই মতো ৫ ফেব্রুয়ারি আপিল বোর্ড জায়েদ খানের প্রার্থীপদ বাতিল করে। জয়ী ঘোষণা করে নিপুণকে। এই মুহূর্তে ওই চিঠি ও বোর্ডের সিদ্ধান্ত এবং পদক্ষেপ স্থগিত করেছে হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে বিবাদী পক্ষকে তার জবাব দেওয়ার আদেশও দিয়েছে উচ্চ আদালত। এ দিকে, রায় ঘোষণার পরেই হাইকোর্টের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন নিপুণ। নায়িকার পক্ষ থেকে আইনজীবী মহম্মদ মোস্তাফিজুর রহমান খান জানিয়েছেন, আপিল বিভাগে আবেদন করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। মঙ্গলবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন দায়ের করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Nipun Akter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE